Skip to content

৫ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রেম ও প্রতারণা নতুন মাধ্যম সোশ্যাল মিডিয়া

দিন দিন সোশ্যাল মিডিয়ার ব্যবহার বাড়ছে। সময়ের সাথে সাথে আমরা খুব আসক্ত হয়ে যাচ্ছি সোশ্যাল মিডিয়াতে। আমাদের অবসর, আনন্দ সবকিছুই যেন সোশ্যাল মিডিয়াকে ঘিরেই তৈরি হচ্ছে। অনেক সময় না চাইলেও সোশ্যাল মিডিয়া ব্যবহার করতে হচ্ছে। কারণ সোশ্যাল মিডিয়ার মাধ্যমে আমাদের জীবনের প্রতিদিনের অনেক কাজই করতে হচ্ছে। এখনকার যুগের সম্পর্ক গুলো অনেকটা সোশ্যাল মিডিয়া ভিত্তিক হয়ে যাচ্ছে। হয়ে যাচ্ছে বলে ভুল হবে হয়ে গিয়েছে। করোনার সময়ের দিকে যদি তাকাই সোশ্যাল মিডিয়ার মাধ্যমে অনেকের বিয়েও হয়ে গিয়েছে। সেই বিয়ে খারাপ কিছু নয়। যদি দুটো মানুষ একসঙ্গে থাকতে পারে। প্রেম, সম্পর্ক, বিয়ে সবকিছুই যেন সোশাল মিডিয়া খুব সহজ করে দিয়েছে এবং এই সহজতা মাঝেমধ্যে যেন অভিশাপ রূপ ধারণ করছে।

একটা সময় ছিল যেখানে প্রেম ছিল অদেখা আর সেখানে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে প্রেম হয়ে গিয়েছে খুবই সস্তা। সোশ্যাল মিডিয়ার মাধ্যমে যে সব সময় প্রেম করে প্রতারিত হচ্ছে বিষয়টা এমন না। সব খারাপের মাঝেও অনেক ভালো কিছু থাকে। তবে নানান ভয়ানক রূপ ভয়ানক ঘটনা সমাজের চারিদিকে ছড়িয়ে রয়েছে।

প্রেম আসলে কী?
প্রেম হলো ভালবাসার অনুভূতি বা অন্য ব্যক্তির প্রতি তীব্র আকর্ষণ আর সেই সামগ্রিক অনুভূতি এবং আবেগ প্রকাশ করার জন্য ফলস্বরূপ একজন ব্যক্তির দ্বারা গৃহীত প্রণয় আচরণ। কিন্তু সেই প্রণয় যেন প্রতারণা না হয় জীবনে।

দুজন মানুষ একসঙ্গে থাকতে চাইবে এটি প্রকৃতি প্রদত্ত একটি স্বাভাবিক বিষয় তবে সেই স্বাভাবিক বিষয় সুযোগ নিচ্ছে হাজারো পুরুষেরা নানান ভাবে প্রতারণার শিকার হচ্ছে নারীরা বিভিন্নভাবে ঠকতে হচ্ছে তাদের।

প্রতারণার নানান ধরন রয়েছে। প্রতারকরা প্রতারণার জন্য নানান ধরনের ফন্দি আগে থেকেই পরিকল্পনা করে রাখে যেমন,

  • এক দল প্রতারকদের লক্ষই হচ্ছে স্কুলের ছাত্রীরা। খুব সহজেই তাদের সাথে প্রেমের সম্পর্ক তৈরি করে এবং নানান ধরনের প্রলোভন দেখিয়ে তাদের থেকে টাকা নিয়ে যায়, কখনো বা শ্লীলতাহানি করে কখনো বা তাদেরকে পাচার করে দেওয়ারও পরিকল্পনা করে।
  • একই সঙ্গে অনেক নারীর সাথে প্রেমের সম্পর্কে থাকে একটি পুরুষ এবং নানান ধরনের দুষ্টু মিষ্টি কথার ছলে তাদের কাছ থেকে অনেক অর্থ আত্মসাৎ করে নেয়।
  • একদল প্রবাসীদের মধ্যেও নারীদেরকে ঠকানোর ব্যাপক প্রবণতা রয়েছে। তারা বিয়ের প্রলোভন দেখিয়ে শেষ পর্যন্ত সম্পর্ক তো রাখি না বরং নানান ধরনের হুমকি দেয় নারীদের।
  • এআই বর্তমান সময়ের হুমকির আরেক নাম।

এই প্রতারণা শুধু সমাজেই নয়, পৃথিবীর নানান জায়গায় নানান ভাবে নারীরা প্রতারণার শিকার হচ্ছে। তার একটি অন্যতম মাধ্যম হচ্ছে সোশ্যাল মিডিয়া গুলোর সাথে সোশ্যাল মিডিয়া ব্যাপকভাবে জড়িত তাই প্রতিটা নারীর উচিত সোশ্যাল মিডিয়া ব্যবহারের ক্ষেত্রে সতর্ক হওয়া।
যে সমস্ত সতর্কতা অবলম্বন করার নারীদের জন্য আবশ্যক তা হল-
ফেসবুকে বন্ধু বানানোর আগে হাজার বার চিন্তা ভাবনা করা।
প্রেমের সম্পর্ক তৈরি করার আগে তার সম্পর্কে খবর নেওয়া।
বিয়ের প্রলোভন দেখায় এমন ব্যক্তিদের পরিবারের সাথে যোগাযোগ করা।
অপ্রীতিকর ছবি কিংবা টাকা চাওয়া ব্যক্তিদের সম্পর্কে উপযুক্ত পদক্ষেপ গ্রহণ করা।
হঠাৎ কোন ব্যক্তি দেখা করতে বললে বিষয়টি এড়িয়ে যাওয়া।
সন্দেহজনক কোন কিছু কখনো মনে হলে অবশ্যই আইনি পদক্ষেপ নিতে হবে।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ