Skip to content

২২শে ফেব্রুয়ারী, ২০২৪ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ৯ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

সম্পর্কে প্রতারণার কারণ

বর্তমানে সম্পর্কে প্রতারণার ঘটনা অহরহই ঘটছে। কেউ প্রতারণা করে সঙ্গীকে ছেড়ে চলে যায়, কেউ আবার একসঙ্গে একাধিক সম্পর্ক চালিয়ে যায়। মানুষ কেন এমন করে? এর পেছনে কারণই বা কী? তা নিয়ে অনেকেরই মনে প্রশ্ন জাগে।  অনেকেই হয়তো জানেন না, মানুষের এমন করার পেছনে অন্তর্নিহিত কিছু কারণ থাকে।

সম্পর্কের মধ্যে অসন্তোষ থেকে শুরু করে অন্যান্য বিষয় যেমন প্রতিশোধ, একঘেয়েমি ইত্যাদি একজনকে প্রতারণা করতে উৎসাহিত করে। ভারতীয় গণমাধ্যম ‘টাইমস অব ইন্ডিয়া’র এক প্রতিবেদনে এমনই কিছু কারণের উল্লেখ করা হয়েছে।

একঘেয়েমি

মানুষ যখন একটা সম্পর্কে একঘেয়েমি অনুভব করে, তখন সে ওই সম্পর্কের বাইরে নতুনত্ব ও রোমাঞ্চের খোঁজ করে। একঘেয়েমির কারণে সে অন্যের মাঝে ভালোবাসার খোঁজ করে বেড়ায়। সে প্রাত্যহিক রুটিন থেকে বের হয়ে নতুন সম্পর্ক তৈরি করতে চায়।

প্রতিশোধ

কেউ কেউ সঙ্গীর উপর প্রতিশোধ নিতেও প্রতারণা করতে পারে। কেউ সঙ্গীকে মানসিক যন্ত্রণা দিতে এমন করতে পারে। কেউ বা সঙ্গীর বিশ্বাসঘাতকতা বা দুর্ব্যবহারের প্রতিশোধ নিতে প্রতারণা করে। এই ধরনের অবিশ্বস্ততার পিছনে অন্তর্নিহিত উদ্দেশ্য হল অন্যকে আঘাত করা এবং প্রতিশোধ নেওয়ার ইচ্ছা। প্রতারণা করে তারা সন্তুষ্টি খোঁজে।

অবহেলা বা অসুখী

সম্পর্কের মধ্যে অসন্তুষ্টির অনুভূতি সঙ্গীকে প্রতারণার দিকে নিয়ে যেতে পারে। স্বার্থপরতা, সময়ের সঙ্গে সঙ্গীর বদলে যাওয়ার  কারণে এটা হতে পারে, যা শেষ পর্যন্ত আরেকজনকে অসুখী করে তোলে। যখন সঙ্গী সম্পর্কেেএকজন অবহেলিত বোধ করে, তখন সে আবারও কাঙ্ক্ষিত, প্রিয় ও গুরুত্বপূর্ণ বোধ করার জন্য অন্য সম্পর্কে জড়িয়ে পড়ে।

সম্পর্ক শেষ করার সহজ উপায়

যখন কেউ একটি সম্পর্কে অসন্তুষ্ট থাকে তখন সম্পর্ক শেষ করার জন্য প্রতারণাই সবচেয়ে সহজ উপায় বলে মনে হয়। কেউ কেউ সম্পর্কে থাকা অবস্থাতেও আরেকজনের প্রেমে পড়ে কিন্তু মুখোমুখি হতে ভয় পায়। তখন প্রতারণাকেই একটি সহজ বিকল্প হিসাবে বিবেচনা করে।

মানসিক সংযোগের অভাব

কখনো কখনো সঙ্গীর সঙ্গে মানসিক সংযোগের অভাব বোধ করে আরেকজন। যদি একজন ব্যক্তি তার সঙ্গীর কাছে অবহেলিত বা উপেক্ষিত বোধ করেন, তাহলে সে সম্পর্কের বাইরের কারো কাছ থেকে মানসিক সমর্থন, বোঝাপড়া চাইতে পারে। তখন সে সঙ্গীর সঙ্গে প্রতারণা করে।

শারীরিক ঘনিষ্ঠতার অভাব

শারীরিক ঘনিষ্ঠতা সম্পর্কের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যদি সঙ্গীর কাছ থেকে সেই চাহিদা পূরণ না হয় তখন মানুষ প্রতারণা করতে পারে।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ