Skip to content

৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

ইতিহাসে রেকর্ড সেঞ্চুরি ফারজানার

ফের নতুন ইতিহাসের সাক্ষী হলো বাংলাদেশ। দেশের নারী ক্রিকেটের ইতিহাসের নতুন দুয়ার। এই ইনিংসের সুবাদে ইতিহাসের পাতায় উঠে গেছেন এই টপ-অর্ডার ব্যাটার। ওয়ানডেতে বাংলাদেশের নারী দল পেলো প্রথম সেঞ্চুরিয়ান।

বাংলাদেশের প্রথম নারী ব্যাটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে কোনো নির্দিষ্ট ফরম্যাটে ১ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন ফারজানা। ম্যাচ শেষে টি-টোয়েন্টি ক্যারিয়ারে তার নামের পাশে রয়েছে ১০০৫ রান। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বাংলাদেশের নারী ক্রিকেটারদের মধ্যে সর্বোচ্চ তিনটি ৫০+ রানের ইনিংসের মালিক ফারজানা। ১৬০ বল খেলে দলের হয়ে সর্বোচ্চ ১০৫ রান করেন ফারজানা। দুই দলের স্কোর যখন সমান, তখন বাউন্ডারি মেরে দলের জয় নিশ্চিত করেন ফারজানা হক পিংকি।

শনিবার মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে আগে ব্যাটিং বেছে নেয় বাংলাদেশ। ১৬০ বল খেলে ৭ বাউন্ডারিতে দলের হয়ে সর্বোচ্চ ১০৭ রান করেন ফারজানা। সিরিজ নির্ধারণী ম্যাচে দুই ওপেনার শামিমা সুলতানা ও ফারজানা হকের ব্যাটে দিনের শুরুটা ভালো করে বাংলাদেশ। তাদের জুটি থেকে আসে ৯৩ রানের দুর্দান্ত এক ইনিংস। মেয়েদের ওয়ানডেতে এর আগে বাংলাদেশের সর্বোচ্চ ছিল দু’জনের। ৭৫ রান করে করেছিলেন রুমানা আহমেদ ও সালমা খাতুন। ফারজানার আগের সর্বোচ্চ ছিল ৭১। সব ছাপিয়ে আজ নিজেকে নতুন চূড়ায় তুললেন এই ডানহাতি ব্যাটার। তার ১০৭ রানে ভর করে ৪ উইকেট হারিয়ে ২২৫ রানে থামে টাইগ্রেসরা।

বাংলাদেশের নারীদের ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে প্রথম সেঞ্চুরিতে ঝর তোলেন ফারজানা। যা আমাদের দেশের ইতিহাসের নতুন সাক্ষী। নারী ক্রিকেটার হিসাবে দেশের গর্ব ফারজানা হক।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ