Skip to content

৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

যে খাবার ঘুম আনবে

সুস্থ থাকতে ঘুমের দরকার। অনেক সময় রাতের পর রাত জেগে থাকেন অনেকে, কারণ ঘুম হয় না। আবার ঘুমালেও কিছুক্ষন পর জেগে ওঠেন। কিন্তু কিছু নিয়ম মানলে দূর হয় ঘুমের এই সমস্যা। চলুন, জেনে নেওয়া যাক।

ম্যাগনেসিয়ামযুক্ত খাবার
ম্যাগনেসিয়াম এমন একটি খনিজ পদার্থ যা পেশিকে শিথিল করতে ও স্ট্রেস কমাতে সাহায্য করে। ডার্ক চকলেট, বাদাম, অ্যাভাকাডো এসব খাবারে ম্যাগনেসিয়াম থাকে। রাতে এগুলো খেলে উপকার পাওয়া যায়।

মেলাটোনিনযুক্ত খাবার
মেনাটোনিন শুধু ঘুম আনতে নয়, ঘুম দীর্ঘস্থায়ী করতেও সাহায্য করে। টমেটো, শসা, ব্রোকোলি, সরিষা, আখরোট, বেদানা ইত্যাদিতে মেলাটোনিন থাকে। প্রতিদিনের খাবারের তালিকায় এগুলো রাখলে দূর হবে ঘুমের সমস্যা।

গরম দুধ
অনিদ্রা দূর করতে গরম দুধের কোনো বিকল্প নেই। গরম দুধে থাকে ট্রিপটোফ্যান নামে এক ধরনের অ্যামাইনো অ্যাসিড যা সিরাটোনিন হিসেবে কাজ করে। আর এই সিরাটোনিন ঘুম আনতে সাহায্য করে।

মধু
মধুকে বলা হয় সর্বরোগের মহৌষধ। এক চামচ মধু ভালো ঘুমের জন্য খুবই সহায়ক। কারণ এটি শরীরে ইনসুলিনের মাত্রা বাড়াতে সাহায্য করে। তাছাড়া, মানসিক চাপ সৃষ্টিকারী হরমোন কমাতেও মধুর জুড়ি নেই।

চা-কফি থেকে দূরে থাকা
চা-কফি খেলে অনেকেরই ঘুমের সমস্যা হয়। শুধু চা-কফি নয়, যেকোনো কোমল পানীয় ঘুমের সমস্যার কারণ হতে পারে। ঘুমানোর সময়ের ১২ ঘণ্টা আগেই এসব খাওয়া বন্ধ করা উচিত। কেননা, এর প্রভাব শরীরে থেকে যায় দীর্ঘ সময়।

প্রতিদিন একই সময়ে ঘুমাতে যাওয়া
প্রতিদিন রাতে একটি নির্দিষ্ট সময়ে ঘুমাতে যেতে হবে। সকালেও একটি নির্দিষ্ট সময়ে বিছানা ছেড়ে জেগে উঠতে হবে। প্রতিদিন একই সময়ে ঘুম থেকে ওঠা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ, এটি ঘুমানোর সময়কালকে নিয়মিত রাখে। শরীরও সময়ের সঙ্গে অভ্যস্ত হতে পারে।

দূরে রাখুন ফোন-ল্যাপটপ

অনেকেই বিশ্রাম নিতে কিংবা ঘুমের আগে ফেসবুকে একটু ঢু মেরে আসেন। কিন্তু এতে ঘুম আসার পরিবর্তে মস্তিষ্ককে উত্তেজিত করে চোখ থেকে ঘুম তাড়িয়ে দেয়। তাই, ঘুমের সমস্যা দূর করতে দীর্ঘসময় ধরে মোবাইল, কম্পিউটার, ল্যাপটপ থেকে দূরে থাকতে হবে।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ