Skip to content

১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিষ্টাব্দ | বুধবার | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাদামের যত উপকারিতা

বাদাম একটা চুরমুর, মুচমুচে মুখরোচক খাবার। বন্ধুর আড্ডায়, বৃষ্টির সন্ধ্যায়, বাসে ট্রেনে যেখানে সেখানে বাদাম একটা মজার ও সহজলভ্য খাবার। তবে বেশিরভাগ মজার ও মুখরোচখ খাবারে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তবে বাদাম তার বিপরীত। বাদামের রয়েছে অসাধারণ সব গুণ। বাদাম শুধু অবসরে কিংবা সন্ধ্যায় চায়ের সঙ্গে খাওয়ার জন্য নয়। বাদাম আমাদের প্রতিদিনের খাদ্য তালিকায় রাখা উচিত। আমাদের দেশের বেশ কয়েক ধরনের বাদাম খুব সহজেই কিনতে পাওয়া যায়। মোটামুটি সব দোকানেই সচরাচর দেখা যায়।

তবে কোন বাদামের কী কী গুণ রয়েছে সেই সম্পর্কে আমরা সবাই সমানভাবে জানি না। মূলত খেতে ভালো লাগে দেখেই সবাই খাই। বেশিরভাগ মানুষই বাদামের উপকারিতা সম্পর্কে জানি না। তাই স্বল্প পরিসরে বাদামের কিছু উপকার জেনে নেওয়া যাক। কোন বাদামে কী কী পুষ্টিগুণ বিদ্যমান, তা জেনে নেই:

চীনা বাদাম
এই বাদামের সঙ্গে আমরা সহজেই পরিচিত। চীনা বাদামে প্রচুর পরিমাণ ভিটামিন, অ্যান্টি-অক্সিডেন্ট, কার্বো-হাইড্রেট ও প্রোটিন আছে। চীনা বাদামে প্রচুর পরিমাণ বি-৩ আছে, যা মস্তিষ্কের সুস্বাস্থ্য নিশ্চিত করে। চীনা বাদামের অ্যান্টি-অক্সিডেন্ট শরীরে কঠিন রোগকে বাসা বাধতে বাঁধা দান করে। তাই প্রতিদিন চিনা বাদাম খেয়ে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ান। এছাড়া, ছিল বাদাম খেলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়।

কাজু বাদাম
কাজুতে রয়েছে প্রোটিন, ভিটামিন, মিনারেল, ফাইবার ও অ্যান্টি-অক্সিডেন্ট। তবে কাজুবাদাম সুস্বাদু হওয়ায় অনেকেই মাত্রাতিরিক্ত খেয়ে ফেলে যা উচ্চ রক্তচাপ ও এলার্জি সংক্রান্ত সমস্যা হতে পারে। কাজু বাদামে ম্যাগনেসিয়াম ও ম্যাঙ্গানিজ থাকার কারণে এটি হাড়ের জন্য অনেক উপকারী। কাজু বাদাম অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ।

কাঠ বাদাম
কাঠবাদাম শুধু খাবারের কাজই করে না, ওষুধের মতো কাজও করে। কাঠবাদামে রয়েছে ভিটামিন ই, ক্যালসিয়াম, ফসফরাস, জিংক, কপার, সেলেনিয়াম, আয়রন ও ম্যাগনেসিয়াম। পুষ্টিগুণে ভরপুর এই বাদাম কোষ্ঠকাঠিন্য দূর করে, শ্বাসতন্ত্রের সমস্যা কমায়, হৃদরোগের ঝুঁকি কমায়, রক্তস্বল্পতা দূর করে। এটি চুল ও ত্বকের জন্য ভালো।

পেস্তা বাদাম
ফাইবার, প্রোটিন, অ্যান্টিঅক্সিড্যান্ট, ভিটামিন বি-৬ ও পটাশিয়ামের মতো পুষ্টিগুণ রয়েছে। পেস্তা খাদ্যনালীতে উপকারী ব্যাকটেরিয়া বাড়াতে সাহায্য করে। ফলে পেট পরিষ্কার থাকে। অন্যান্য বাদামের তুলনায় পেস্তায় অ্যান্টিঅক্সিড্যান্টের মাত্রা বেশি থাকায় দৃষ্টিশক্তি ভালো রাখে।

শুধু মজাদার খাবার হিসেবে নয়, পুষ্টিগুণের জন্যও প্রতিদিনের খাদ্য তালিকায় বাদাম রাখুন।

অনন্যা/ ডিডি

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ