Skip to content

১১ই জুলাই, ২০২৪ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ২৭শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ছোলা বুটের কাবাব

উপকরণ
২ কাপ ছোলা বুট (খোসা ছাড়ানো হলে ভালো হয়)। আধা চা চামচ জিরা গুঁড়ো। ২ চা চামচ আদা-রসুন বাটা। ২ টি পেঁয়াজ। ১ চা চামচ কাবাব মসলা। ১ চা চামচ ধনে গুঁড়ো। ৩/৪ টি কাঁচা মরিচ। ১ টেবিল চামচ তেল। ১ টুকরো পাউরুটি। ১ চা চামচ ময়দা। ধনে পাতা/পুদিনা পাতা কুচি।

প্রণালী
ছোলা বুট আগের দিন রাতে ভালো করে পানিতে ভিজিয়ে রাখুন। যদি তা না করতে চান তাহলে হালকা গরম পানিতে ১-২ ঘণ্টা ভিজিয়ে রাখুন। এরপর পানি থেকে ছেঁকে তুলে নিয়ে ধুয়ে আবার পেঁয়াজ ও মরিচের সাথে পরিমাণ মতো পানি দিয়ে প্রেশার কুকারে ৪-৫ টি হুইসেল বাজা পর্যন্ত মাঝারি আঁচে সেদ্ধ করুন। এরপর সেদ্ধ ছোলা বুট নামিয়ে নিন একটি পাত্রে, যদি বাড়তি পানি থাকে তাহলে তা ঝড়িয়ে ফেলুন। এরপর ছোলা বুট পেঁয়াজ ও মরিচ সহ গ্রাইন্ডারে পিষে নিন অথবা পাটায় বেটে মিহি করে ফেলুন।

এরপর বেটে নেওয়া ছোলাবুটের সঙ্গে সব উপকরণ (পাউরুটি বাদে) দিয়ে হাতে চটকে নিন ভালো করে। যদি কাবাবের ডো বেশি নরম থাকে তাহলে পাউরুটির টুকরো মিশিয়ে নিন। এরপর ছোট ছোট করে গোল অংশ নিয়ে হাতের তালুতে নিয়ে গোল চ্যাপ্টা আকারের কাবাবের আকৃতি দিয়ে দিন। একটি ফ্রাইং প্যানে অল্প তেল গরম করে নিয়ে তাতে কাবাবগুলো দিয়ে লালচে করে ভেজে তুলুন। চাইলে একটি ডিম ফেটিয়ে নিয়ে ডিমে চুবিয়ে ভাজতে পারেন। ব্যস, এবার গরম গরম পরিবেশন করুন সসের সঙ্গে বিকেলের নাস্তায় কিংবা খাবারের পাতে পরিবেশন করুন, এই মজাদার ‘ছোলা বুটের কাবাব’।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ