Skip to content

২৬শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিষ্টাব্দ | সোমবার | ১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

নারকেল কেন খাবেন

নারকেল অত্যন্ত সুস্বাদু এবং পুষ্টিকর একটি ফল। কাঁচা অবস্থায় একে ডাব বলা হয় এবং পাকার পর ঝুনা নারকেল বলা হয়। নারকেল খেতে পছন্দ করে না, এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। নারকেলের পানি, শাঁস, নারকেলের দুধ ও নারকেলের তেল স্বাস্থ্য উপকারিতার পাশাপাশি পুষ্টিগুণে ভরপুর এক উৎকৃষ্ট খাবার।

মিষ্টি জাতীয় খাবার তৈরিতে নারকেলের বিকল্প নেই। নিয়মিত নারকেল খেলে বিভিন্ন প্রকার রোগ থেকে মুক্তি পাওয়া যায়। এটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। নারকেলের প্রতি ১০০ গ্রামে ৩৫৪ ক্যালোরি, ৩৩ গ্রাম ফ্যাট, ২০ মিলিগ্রাম সোডিয়াম, ৩৫৬ মিলিগ্রাম পটাসিয়াম, ১৫ গ্রাম কার্বোহাইড্রেট ও ৩.৩ গ্রাম প্রোটিন আছে। এছাড়া ভিটামিন সি, ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম, ভিটামিন বি ৬ ও বি ১২ আছে।

নারকেলে বেশি ক্যালোরি থাকায় তা দ্রুত শরীরে শক্তি জোগায়। তাই কাজের মাঝে ক্লান্তি আসলে বা হালকা খিদে পেলে নারকেল খেলে তাৎক্ষণিক এনার্জি বাড়বে। নারকেল হৃদযন্ত্র ভালো রাখে। এটি রক্তে কোলেস্টেরলের পরিমাণ কমিয়ে হৃদরোগের সমস্যা দূর করে। নারকেলে থাকে স্বাস্থ্যকর ফ্যাট। যা কোলেস্টেরল বাড়ায় না বরং এথেরোসক্লেরোসিসের ঝুঁকি কমিয়ে হার্ট ভালো রাখতে সহায়তা করে।

নারকেল রক্তের ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণে রাখে। এ কারণে ডায়াবেটিস রোগীরাও পরিমিত নারকেল খেতে পারেন। এতে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকবে। এছাড়া হাড়ের উন্নতিও সাধন করে। এতে ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়াম থাকে। যা হাড়সহ দাঁতের স্বাস্থ্য বজায় রাখে। একই সঙ্গে অস্ট্রিওপোরেসিস, অস্ট্রিওআর্থারাইটিস ও যেকোনো হাড়ের ব্যাধি সারায়।

হজম প্রক্রিয়ায় সহায়তা করে নারকেল। এতে থাকা ভিটামিন, মিনারেল ও অ্যামিনো অ্যাসিড হজম ক্ষমতা বাড়ায়। এছাড়াও নারকেল রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। করোনাকালে সবারই উচিত শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পুষ্টিকর খাবার খাওয়া।

নারকেলের দুধ লিভারের স্বাস্থ্য ভালো রাখে। একইসঙ্গে হেপাটাইটিস সি, জন্ডিস ও লিভারের বিভিন্ন অসুখ সারাতে নারকেল দুধ কার্যকরী। নিয়মিত নারকেল খেলে স্তন ক্যানসার, কোলন ক্যানসারসহ অন্যান্য ক্যানসারেরও ঝুঁকি কমে।

ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে নারকেল। নিয়মিত নারিকেল খেলে ত্বক কোমল ও সুন্দর হয়। এছাড়াও নারকেল খেলে ত্বকে বলিরেখা পড়ে না। চুল ভালো রাখতেও সাহায্য করে নারকেল। নিয়মিত নারকেল খেলে মাথায় খুশকি ও শুষ্কতা দূর হয়। এছাড়াও নারকেল তেল ব্যবহারে চুল পড়া বন্ধ হয়। নিয়মিত নারকেল খেলে সেটি ওজন কমাতেও সাহায্য করে। কারণ এতে অনেক ফাইবার থাকে। যা দীর্ঘক্ষণ পেট ভরিয়ে রাখে। তবে অতিরিক্ত নারকেল খেলে আবার ওজন বাড়তেও পারে। কারণ এতে স্যাচুরেটেড ফ্যাট থাকে।

অনন্যা/এসএএস