Skip to content

২৬শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিষ্টাব্দ | সোমবার | ১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

মোনালিসার ছবি চুরি

লিওনার্দো দ্য ভিঞ্চি-কে চেনেন না এমন মানুষ পাওয়া কষ্টকর। আর এই মানুষটিকে চেনার মূল কারণ হলো মোনালিসা। লিওনার্দো দ্য ভিঞ্চির মোনালিসা ছবির কথা জানেন না, এমন মানুষ খুবই কম পাওয়া যায়।

প্রায় পাঁচ শ বছর আগে মোনালিসার পোট্রেটটি তৈরি করেছিলেন ভিঞ্চি, যা তৈরিতে সময় লেগেছিল ১৪ বছর। ভিঞ্চি পোট্রেটটি ১৫০৩ সালে ফ্লোরেন্সে আঁকা শুরু করেন এবং ১৫১৭ সালে ফ্রান্সে এর কাজ শেষ করেন।

লিওনার্দো দ্য ভিঞ্চির আঁকা মোনালিসা পোট্রেটটি ১৮১৫ সালে ল্যুভর মিউজিয়ামে এনে রাখা হয় সর্বসাধারণের দেখার জন্য। প্রথম বার বিশ্বের লক্ষ লক্ষ মানুষ ভিঞ্চির আঁকা ছবির কথা জানতে পারেন ১৯১১ সালে। আর সে বছরই আগস্টের ২১ তারিখ ল্যুভর মিউজিয়াম থেকে মোনালিসার পোট্রেটটি চুরি যায়। বিখ্যাত ল্যুভর জাদুঘরের ভেতরে রাখা এক আলমারি থেকে বেরিয়ে এক ব্যক্তি জাদুঘরের দেয়াল থেকে ফ্রেমে আঁটা মোনালিসাকে নামিয়ে ফ্রেমটি খুলে তা থেকে ছবি খুলে নিজের ওভারকোট দিয়ে মুড়ে বেরিয়ে গেলেন। যা কাকপক্ষীও বুঝতে পারেনি। এভাবেই বিশ্বখ্যাত মোনালিসা চুরি হয়ে গিয়েছিল ল্যুভর থেকে।

মোনালিসার ছবি চুরি যাওয়ার কথাটি পরেরদিন সকালে দাবানলের মতো ছড়িয়ে পড়ে। ফরাসি প্রশাসনও যেভাবেই হোক মোনালিসাকে উদ্ধার করতে হবে বলে তৎপর হয়ে ওঠে। তদন্ত শুরু করে দেন। একসময় পুলিশের সন্দেহের তালিকায় বিখ্যাত চিত্রশিল্পী পাবলো পিকাসোর নামও উঠে আসে। বিখ্যাত কবি অ্যাপোলিনেয়ারকেও সন্দেহ করা হয়। দুই বিখ্যাত ব্যক্তিকে আদালতে হাজির করা হয় এবং শেষে প্রমাণিত হয় মোনালিসার চুরির সঙ্গে তারা দুজন জড়িত নন।

মোনালিসা

একটা সময় পরে সবাই ধরে নেন মোনালিসা চিরকালের জন্য চুরি হয়ে গেছে, তাকে হয়তো আর উদ্ধার করা সম্ভব না। ঠিক সেসময়ই খোঁজ মেলে মোনালিসার।

১৯১৩ সালের নভেম্বর মাস জানা যায়, ভিনসেনজো পেরুগিয়া নামের ল্যুভর একজন কর্মচারী ছিলেন। তিনি কাজের শেষে জাদুঘরের ভিতরে ঝাড়ু রাখার আলমারিতে লুকিয়ে পড়েছিলেন এবং পরদিন ভোর বেলা অর্থাৎ ১৯১১ সালের ২১ আগস্ট, মোনালিসাকে তার কোটের নিচে বের হয়ে গিয়েছিলেন।

পেরুগিয়াকে আদালতে হাজির করা হলে নি বলেন, ভিঞ্চি ইতালীয় নাগরিক ছিলেন তাই মোনালিসা ইতালির সম্পত্তি। ভিনসেনজোর স্বপ্ন ছিল ইতালির সম্পত্তি ইতালিতে পাঠিয়ে দেওয়া তাই তিনি এই চিত্রকর্ম চুরি করেছিলেন। বিচারে ভিনসেনজোর এক বছরের জেল হয় এবং মোনালিসাকে ফ্রান্সের ল্যুভরে ফিরিয়ে আনা হয়। মোনালিসা চুরির নায়ক ভিনসেনজো পেরুগিয়া ফ্রান্সে শাস্তি পেলেও ইতালিতে ‘জাতীয় বীর’ হিসেবে আখ্যায়িত হন।

অনন্যা/এসএএস