Skip to content

২০শে ফেব্রুয়ারী, ২০২৪ খ্রিষ্টাব্দ | মঙ্গলবার | ৭ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

“অনন্যা শীর্ষদশ ২০২০” সম্মাননা পাচ্ছেন চয়নিকা চৌধুরী

ছোটপর্দার জনপ্রিয় নাট্যনির্মাতা চয়নিকা চৌধুরী।  ২০২০ সালে চলচ্চিত্র পরিচালক হিসেবেও নাম লেখান এই নারী। তার অবদানের জন্য নাট্যনির্মাণ ক্যাটাগরিতে "অনন্যা শীর্ষদশ ২০২০" সম্মাননা পাচ্ছেন চয়নিকা চৌধুরী। 

বাংলাদেশের বহুল আলোচিত নারী ম্যাগাজিন পাক্ষিক অনন্যা প্রতি বছর বিভিন্ন ক্যাটাগরিতে সমাজে আলোচিত ও আলোকিত নারীদের সম্মাননায় ১০ জন কৃতি নারীকে সম্মাননা প্রদান করে। প্রতি বছরের ন্যায় এবছরও অনন্যা শীর্ষদশ সম্মাননা দেওয়া হচ্ছে। এ বছর বসছে অনন্যা শীর্ষদশ সম্মাননার ২৭ তম আসর। ২৭ তম এই আসরে সম্মাননা পেতে যাচ্ছেন বিশিষ্ট এই নারী নাট্যনির্মাতা। 

চয়নিকা চৌধুরী নাটক লেখা শুরু করেন ১৯৯৫ সালে। নাটক পরিচালনা শুরু করেন ২০০১ সালে। টেলিভিশনের তার প্রথম প্রচারিত নাটক এক জীবনে। যার লেখকও ছিলেন তিনি। চয়নিকার লেখা প্রথম স্ক্রিপ্ট নিয়ে ১৯৯৮ সালে বোধ নামের নাটক তৈরি করেন মাহফুজ আহমেদ। এতে অভিনয় করেছিলেন শমী কায়সার ও মাহফুজ আহমেদ। 

 

এখন পর্যন্ত ১৫০- এর বেশি নাটক লিখেছেন তিনি। পরিচালনা করেছেন ৪১৫ টি একক ও ১৬ টি ধারাবাহিক নাটক।  'বিশ্বসুন্দরী' সিনেমার মাধ্যমে ২০২০ সালে চলচ্চিত্র পরিচালক হিসেবে তাঁর অভিষেক হয় বড়পর্দায়। নারী নির্মাতাদের মধ্যে টিভি চ্যানেলগুলোতে  নাটক প্রচারের দিক থেকে শীর্ষে রয়েছেন তিনি। পাশাপাশি একটি বিশেষ দিবসে একজন নারী নির্দেশকের একসঙ্গে নয়টি নাটক প্রচার হওয়ার ঘটনাও ঘটেছে চয়নিকা চৌধুরীর ক্ষেত্রে। 

 

চয়নিকা চৌধুরী ছাড়াও এবছর আরও যারা অনন্যা শীর্ষদশ  সম্মাননা পেতে যাচ্ছেন তারা হলো – কামরুন্নাহার জাফর (রাজনীতি ক্যাটাগরিতে), শাহীদা বেগম (উদ্যোক্তা ক্যাটাগরিতে), লাফিফা জামাল (প্রযুক্তি ক্যাটাগরিতে), অল্পনা রানী (কৃষি ক্যাটাগরিতে), স্বপ্না ভৌমিক (কর্পোরেট পেশা ক্যাটাগরিতে), সেঁজুতি সাহা (বিজ্ঞান ক্যাটাগরিতে), তাসনুভা আনান (অধিকারকর্মী ক্যাটাগরিতে), জাহানারা আলম (ক্রীড়া ক্যাটাগরিতে), রূপন্তী চৌধুরী (লোক-ঐতিহ্য ক্যাটাগরিতে)। 

আগামীকাল ২৮ ডিসেম্বর (মঙ্গলবার) বিকেল ৪ টায় রাজধানীর খামারবাড়িস্থ কৃষিবিদ ইন্সটিটিউশন বাংলাদেশ (কেআইবি) অডিটেরিয়ামে 'অনন্যা শীর্ষদশ ২০২০' সম্মাননা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

অনুষ্ঠানটির পৃষ্ঠপোষকতায় থাকছেন  দারাজ ও হা-মীম গ্রুপ, বেভারেজ পার্টনার নেসকেফে, ব্রডকাস্টিং পার্টনার নেক্সাস টেলিভিশন, মিডিয়া পার্টনার এটিএন নিউজ, দৈনিক ইত্তেফাক, সমকাল, বাংলা ট্রিবিউন। 

অনন্যা শীর্ষদশ সম্মাননা ১৯৯৩ সাল থেকে প্রদান করা হচ্ছে। প্রতিবছর নিজ নিজ ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদান রাখার স্বীকৃতি স্বরূপ দেশের ১০ জন বিশিষ্ট নারীকে এই সম্মাননা দেওয়া হয়। 

'অনন্যা শীর্ষদশ সম্মাননা- ২০২০' অনুষ্ঠানে পাক্ষিক অনন্যা'র পক্ষ থেকে সকলের আমন্ত্রণ রইলো।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ