Skip to content

২৯শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ১৪ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

সহজ উপায়ে পাস্তা রান্নার পদ্ধতি

আজকাল অনেকেরই পছন্দের খাদ্যতালিকায় থাকে পাস্তার নাম । আর রেস্টুরেন্টগুলোতেও যেন থাকে নানা ধরনের পাস্তা তৈরির প্রতিযোগিতা। তবে রোজ রোজ এত খরচ করে রেস্টুরেন্ট না গিয়ে কীভাবে বাসায় সহজেই পাস্তা রান্না করতে পারেন তা জেনে নিলে কেমন হয় । তাহলে চলুন আজ দেখে নেই কিভাবে সহজেই সুস্বাদু পাস্তা রান্না করবেন। 

 

উপকরণঃ

 

পাস্তা ২০০ গ্রাম 
টোমেটো-কুচি ১কাপ
পেঁয়াজকুচি ১/২কাপ
রসুনের পেষ্ট ১টেবিল চামচ
কাঁচামরিচ ৩-৪টি
ডিম ২টি (ফেটানো)
গোলমরিচ- গুঁড়া অল্প পরিমাণে 
টমেটো সস ২ টেবিল-চামচ
গাজরকুচি ৩ টেবিল-চামচ ক্যাপ্সিকাম কুচি ১টি
সয়া সস ১ টেবিল চামচ
লবণ পরিমাণ মতো

প্রণালীঃ 

প্রথমে একটি পাত্রে পানি নিয়ে গরম করতে দিন। তাতে অল্প পরিমাণে তেল ও লবণ দিয়ে দিন। পানি ভালোভাবে ফুটে গেলে পাস্তা দিন। পাস্তা সিদ্ধ হয়ে এলে চুলা থেকে নামিয়ে নিয়ে পানি ছেঁকে ফেলে দিন। এরপর নরমাল পানি দিয়ে একবার ধুয়ে নিন পাস্তাগুলো। এবার প্যানে তেল গরম করে পেঁয়াজকুচি ও রসুনের পেষ্ট দিয়ে ভাজুন। এরপর গাজরকুচি, ক্যাপ্সিকাম, ফালি করা কাঁচামরিচ ও টমেটো কুচি দিয়ে ভাজতে থাকুন। স্বাদ বাড়ানোর জন্য মাংসও দিতে পারেন।
 
সয়াসস ও গোলমরিচের গুঁড়ো দিয়ে মিশিয়ে নিন। তারপর এরমধ্যে লবণ ও টমেটো সস দিয়ে নেড়ে ফেটানো ডিম দিয়ে কয়েক সেকেন্ড পর নাড়তে থাকুন। ডিম ভাজা ভাজা হলে পাস্তা দিয়ে ভালো করে নেড়ে সব মিশিয়ে ঢেকে মাঝারি আঁচে ৮-১০ মিনিট রাখুন। নামানোর আগে আরও একবার নেড়ে নামিয়ে নিন। এরপর পছন্দসই সসের সাথে পরিবেশন করুন মজাদার পাস্তা।