Skip to content

৩০শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিষ্টাব্দ | শুক্রবার | ১৫ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

উইন্ডোজ ১১ বিশেষ আপডেট!

কম্পিউটারের বাণিজ্যিকভাবে যাত্রা শুরু হওয়ার পর থেকেই সকলে মাইক্রোসফট উইন্ডোজের সুবিধা নিয়ে আসছে। আক্ষরিক অর্থে বলা যায় উইন্ডোজ জন্মলগ্ন থেকেই আছে। উইন্ডোজের সুবিধা নিয়ে নানা মুনির নানামত। উইন্ডোজ তাদের সুবিধার মাত্রা প্রতিনিয়তেই বৃদ্ধি করে আসছে। সম্প্রতি নতুন আপডেট নিয়ে তারা গ্রাহকদের দুয়ারে আসছে।

 

ব্যবহারকারীদের আকৃষ্ট করতে নতুন আপডেট নিয়ে আসছে উইন্ডোজ ১১। জানা গেছে, অক্টোবরের ৫ থেকে ব্যবহারকারীরা তাদের উইন্ডোজ অপারেটিং সিস্টেম আপডেট করার সুযোগ পাবেন। তবে উইন্ডোজের পক্ষ থেকে জানানো হয়েছে একসঙ্গে সব ব্যবহারকারীকে আপডেট লিংক পাঠানো হবে না। ধীরে ধীরে সব ব্যবহারকারীকে তা পাঠানো হবে। এর পাশাপাশি উইন্ডোজ ১১ চালানোর জন্য কী কনফিগারেশন প্রয়োজন সে বিষয়েও জানিয়ে দেওয়া হয়েছে।

 

অ্যান্ড্রয়েড অ্যাপ সাপোর্ট, সিস্টেম অ্যাপের রি-ডিজাইনসহ একাধিক আপডেট নিয়ে এসেছে প্রতিষ্ঠানটি। পাশাপাশি স্টার্ট মেনুর পরিবর্তনসহ একাধিক আপডেট নিয়ে আসা হয়েছে। স্টার্ট মেনুর ক্ষেত্রে যে বড় পরিবর্তনটি এসেছে তা হলো স্টার্ট মেনুর স্থানের ক্ষেত্রে পরিবর্তন।

 

এছাড়া টাস্ক বারের ক্ষেত্রে একটি পরিবর্তন আনা হয়নি। বর্তমানে টাস্ক বারটি ফিক্সড এবং সেটির কোনো পরিবর্তন হয় না। টাস্ক বারটি স্টার্ট মেনুর সঙ্গে একসঙ্গে থাকবে। এগুলোই উইন্ডোজ ১১-এর ক্ষেত্রে মূল পরিবর্তন করা হয়েছে। উইন্ডোজ ১১ এর ক্ষেত্রে স্টার্ট মেনুটি একদম মাঝখানে থাকবে। এটিকে অবশ্য পুনরায় আগের মত বাঁ-দিকে ফিরিয়ে নিয়ে যাওয়া সম্ভব। যদি কোনো অ্যাপ পিন করার প্রয়োজন হয় সেক্ষেত্রে একটি বিশেষ পদ্ধতি চালু করা হয়েছে। ড্রাগ অ্যান্ড ড্রপ অপশন উইন্ডোজ ১১-এর ক্ষেত্রে কাজ করে না। তবে মনে করা হচ্ছে আগামী দিনে এই ভার্সনের নতুন কোনো আপডেট এলে সেখানে ড্রাগ অ্যান্ড ড্রপ কাজ করবে।অন্যদিকে, আনপিন অপশনটিও রয়েছে। কোন পিন করা অ্যাপের ওপর রাইট ক্লিক করতে হবে। এবং সেখান থেকে আনপিন অপশনটি পাওয়া যাবে।

 

পরিবর্তনের মাধ্যমে উইন্ডোজের রিফ্লেক্স পদ্ধতিটি আরো বেশি পরিষ্কার হবে। উইন্ডোজ তাদের কর্মকান্ড অব্যাহত রাখার মাধ্যমে তড়িৎ গতিতে পূরণ করতে পারবে তাদের গ্রাহকদের চাহিদা।