Skip to content

২১শে ফেব্রুয়ারী, ২০২৪ খ্রিষ্টাব্দ | বুধবার | ৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

দেয়ালের ডাম্প দূর করতে করণীয় 

ঘরকে আকর্ষণীয় করতে দেয়াল গুরুত্বপূর্ণ। দেয়ালের রং বা দেয়ালে টানানো ওয়ালমেট ঘরের সৌন্দর্য বাড়িয়ে তোলে কয়েকগুণ। কিন্তু বর্ষা মৌসুমে দেয়ালেও দেখা দেয় নানা সমস্যা। এসময় ঘরের দেয়ালে পলেস্টার খসে পরে। যার ফলে দেয়ালের রঙ চটে যাওয়ার পাশাপাশি নান্দনিকতাও নষ্ট হয়।  তবে কয়েকটি উপায় মেনে চললে এই ডাম্প দূর করা সম্ভব।

ঘরের দেয়ালে ডাম্প ধরার স্থানগুলো শুরুতে শনাক্ত করুন। দেয়ালের কোন একটি অংশ দিয়ে দীর্ঘদিন পানি পরলে সেখানে ডাম্প ধরতে পারে। তাই এ ব্যাপারে খেয়াল রাখুন। এছাড়াও ঘরের ভেন্টিলেশন বা জানালার দিকে খেয়াল রাখুন। এগুলো থেকে পানি গড়িয়ে দেয়ালে  ডাম্প ধরতে পারে। 

ঘর বেশিক্ষণ বন্ধ করে রাখবেন না। যতটা সম্ভব খোলামেলা রাখার চেষ্টা করুন। কারণ ঘরে আলো-বাতাস চলাচলে স্যাঁতস্যাঁতে ভাব কমে। আর ঘর বেশিক্ষণ বন্ধ থাকলে জলীয়বাষ্প জমে ডাম্প পড়ার সম্ভাবনা বেড়ে যায়। তাই ঘরে পর্যাপ্ত আলোবাতাস প্রবেশের ব্যবস্থা রাখুন। 

দীর্ঘদিন বড় বা ভারী আসবাবপত্র একই স্থানে রাখলে সেটার স্পর্শে দেয়ালের সৌন্দর্য নষ্ট হয়ে যায়। সেখান থেকেই ডাম্প ধরার সম্ভাবনা থাকে। তাই আসবাবপত্র রাখার স্থান কিছুদিন পরপর পরিবর্তন করা প্রয়োজন। এতে দেয়াল ভালো থাকবে।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ