Skip to content

৪ঠা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শনিবার | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ওজন কমাতে খান মিষ্টি কুমড়ার সুপ

মিষ্টি কুমড়ার সবজি খেতে খুবই মজার হয়। স্বাদ, পুষ্টিগুণে ভরা এই মিষ্টি কুমড়া। কেউ হয়তো সবজি করে খেয়ে থাকে।কেউ বা অল্প তেলে ভেজে খেয়ে থাকে। যে ভাবেই খাওয়া হোক না কেন। মিষ্টি কুমড়া দিয়ে বানানো যে কোন সবজিই মজার। কিন্তু কখনো কি ওজন কমাতে মিষ্টি কুমড়া দিয়ে সুপ বানিয়ে খেয়েছেন? এই সুপ কিন্তু খুবই ভালো কাজ করবে আপনার ওজন দ্রুত কমানোর জন্য। তাহলে চলুন জেনে নেই কিভাবে বানাবেন এই মজাদার মিষ্টি কুমড়ার সুপ। 

যা যা লাগবে 

১) মিষ্টি কুমড়ার পেস্ট এক কাপ,
২) রসুন এক চা চামচ,
৩) আদা কুচি এক চা চামচ,
৪) কাঁচা মরিচ কুচি দুইটি,
৫) ভাজা জিরা গুঁড়া এক চা চামচ,
৬) অলিভ অয়েল এক টেবিল চামচ,
৭) গোল মরিচ গুঁড়া এক চিমটি,
৮) এক কাপ পানি,
৯) লবণ স্বাদমত

পদ্ধতি 

মিষ্টি কুমড়া আগে ধুয়ে খোসা ছাড়ি নিন। এরপর ছোট ছোট টুকরো করে কেটে নিয়ে সেদ্ধ করে নিন ভালো ভাবে।সেদ্ধ হয়ে এলে পানি সরিয়ে মিষ্টি কুমড়া হাত দিয়ে মথে নিন। আপনি চাইলে ব্লেন্ডারের সাহায্যে ও পেস্ট করে নিতে পারেন। সুপ বানানোর একটি পাত্র নিন। পরিমাণ মতো তেল দিয়ে এতে প্রথমে রসুন কুচি দিয়ে নাড়তে থাকুন।

 

এর পর আদা কুচি দিয়ে আবার নাড়াচাড়া করুন। হালকা ভাজা হলে এতে সব উপকরণ এক সাথে দিয়ে ভাল করে নেড়ে পরিমাণ মতো পানি দিয়ে অল্প আঁচে রান্না করুন। ১০ মিনিট পর লবণ এর পরিমাণ বুঝে নিন।লাগলে কিছুটা লবণ দিয়ে, সেই সাথে কিছু কাচা মরিচ দিয়ে নামিয়ে গরম গরম পরিবেশ করুন মজাদার 'মিষ্টি কুমড়ার' সুপ।

 

এই সুপ আপনি চাইলে রাতের খাবারের তালিকায় রাখতে পারেন। এতে শরীর থাকবে মেদহীন এবং আপনি থাকবেন সুস্থ।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ