Skip to content

২৩শে অক্টোবর, ২০২৪ খ্রিষ্টাব্দ | বুধবার | ৭ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

করোনায় আক্রান্ত হলে বাসায় যেসব নিয়ম মেনে চলবেন

করোনার দ্বিতীয় ঢেউে আক্রান্তের সংখ্যা বেড়ে চলেছে। শুধু মাত্র হাঁচি কাশিতেই নয়, করোনা  এখন  বাতাসে ছড়াচ্ছে।  তাই আক্রান্ত হওয়ার আগে যেমন সাবধান  হতে হবে, আক্রান্ত হয়ে গেলেও বাসায় নিজেকে সেলফ আইসোলেশনে থাকতে। আর এই সেলফ আইসোলেশনে থাকাকালীন যেসব নিয়ম মেনে চলবেন: 

 

 

করোনার লক্ষণ বুঝতে পারার সাথে নিজেকে একটি আলাদা ঘরে চলে যেতে হবে। চেষ্টা করবেন ঘরটি যেন আলোবাতাস পূর্ণ হয়। এই সময়ে অতি জরুরি প্রয়োজন ছাড়া কারো সংস্পর্শে আসবেন না। আসলেও নিরাপদ দূরত্ব বজার রাখতে হবে। 

 

বাড়ির অন্যদের ব্যবহার করা কোন সামগ্রী আপনি ব্যবহার করবেন না, হাঁচি-কাশির সময় মুখে কাপড় চাপা দেবেন না, কোনভাবে হাত লেগে গেলে হাত এবং সেই সময়ে সারা শরীর স্যানিটাইজ করে নেবেন। নিজের ঘরেও প্রয়োজনে মাস্ক পরে থাকবেন। 

 

নিজের জন্য আলাদা বাথরুম ব্যবহার নিশ্চিত করুন।  একেবারে সম্ভব না হলে নিজের টাওয়েল, ব্রাশ এবং পরিধান করা পোশাক আলাদা রাখবেন। যতবার বাথরুম ব্যবহার করবেন ততবার বেরিয়ে আসার সময় ভালোভাবে পানি ঢালবেন। চেষ্টা করবেন সংক্রামিত ব্যক্তি যেন সবার শেষে বাথরুম ব্যবহার করেন। ব্যবহারের পর  বাথরুমের দরজা, পানির কল ইত্যাদি স্যানিটাইজ করুন। 

 

সংক্রমিত ব্যক্তির খাবার রুমে পাঠানোর ব্যবস্থা করুন। কোনোভাবেই যেন তিনও রান্নাঘর বা বাড়ীর কমন জায়গাগুলো ব্যবহার না করে। এতে বাড়ীর অন্যরা কিছুটা ঝুঁকি মুক্ত থাকবে।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ