Skip to content

৫ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্যাংকে উচ্চপদে নারী, শুভক্ষণ এলো বলে

বাংলাদেশের সিটি ব্যাংকের চার দশকের ইতিহাসে প্রথম নারী অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক (এএমডি) হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন একজন নারী। নাম মাহিয়া জুনেদ। এএমডির দায়িত্ব পালন করার পাশাপাশি ব্যাংকের নারী কর্মী বিষয়ক কার্যক্রমের প্রধান হিসেবেও কাজ করবেন তিনি। এর আগে ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) ও চিফ অপারেশনস অফিসার (সিওও) এবং চিফ অ্যান্টি মানি লন্ডারিং কমপ্লায়েন্স অফিসার হিসেবে কর্মরত ছিলেন।

সিটি ব্যাংকের এই সিদ্ধান্ত নারী উন্নয়নের পথে এক ধাপ এগিয়ে গেলো। নারীরা যেকোনো প্রতিষ্ঠানের উচ্চপদস্থ কর্মকর্তা হিসেবেও যে কাজ করতে পারে, এই বিশ্বাসের নতুন জন্ম দিলেন মাহিয়া জুনেদ। নারী শুধু ঘরের কাজ নয়, বাইরের কাজেও সমান পটু-তার প্রমান দিচ্ছে বর্তমানের নারীরা। এই পুরুষতান্ত্রিক সমাজে এগিয়ে যাচ্ছে নারীরাও। নিজেদের দক্ষ করে গড়ে তুলছেন। নিজের যোগ্যতা দিয়ে দখল করছেন সব অঙ্গন। নারীদের সফলতার কাব্য শেষ হওয়ার নয়।

স্বাধীনতার পঞ্চাশ বছর পার করেছে বাংলাদেশ। আর সব দিক থেকেই আমাদের দেশের নারীরা এখন এগিয়ে। কিন্তু এখনো পুরুষতান্ত্রিক এই সমাজব্যবস্থায় একজন নারীর চলাফেরা, অভিমত প্রকাশ এমনকি ইচ্ছা অনিচ্ছার গাইডলাইন নির্ধারণ করে দেওয়া হয়। নারী আজও পাচ্ছে না তার পূর্ণ স্বাধীনতা। নারীদের এখনও শুধু ‘নারী’ হিসেবেই ভাবা হয়। নারী আজও অবহেলিত নির্যাতিত, বঞ্চিত। আর নারীদের ‘মানুষ’ হিসেবে পূর্ণ সম্মান প্রদর্শন না করার কারণেই এই চিত্র স্থায়ীভাবে আটকে আছে। আর এটিই নারী উন্নয়নের অন্তরায়। শুধু নারীদের গতিশীলতাকেই ব্যাহত করছে না, পিছিয়ে দিচ্ছে জাতিকেও। আর সেখানেই গণ্ডির বাইরে গিয়ে নতুন দ্বার উন্মোচন করেছেন মাহিয়া জুনেদ।

নারীদের অনুপ্রেরণায় যোগ হলো নতুন নাম। আর নারীদের এই উন্নয়নের অগ্রযাত্রা অবশ্যই সাধুবাদ পাওয়ার যোগ্য।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ