Skip to content

৮ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বুধবার | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গরম কমাতে কোন রংয়ের পোশাক পরবেন?

শীতের হাওয়া শহর ছেড়েছে বেশ কিছুদিন হলো। শহর জুড়ে আবারও গরমের দাপট। শুরুতেই সবার ঘাম জড়িয়ে ছাড়ছে এবারের গরম। সকাল থেকে সন্ধ্যা তীব্র রোদের আঁচে নাজেহাল সাধারণ মানুষ।  এর মধ্যে কাজ তো আর থেমে নেই। তাই গরমের ধাক্কা সাথে নিয়ে ছুটতে হচ্ছে নিজ নিজ কাজে। তবে গরমকে তো আর প্রকৃতি এতো জলদি ছুটি দিবে না। তাই গরম কিছুটা কম কিভাবে করা যায়, সে চেষ্টা আমাদেরই করতে হবে। আর এক্ষেত্রে আপনাকে সাহায্য করতে পারে আপনার পোশাকের রং৷ 

গরমের সময়টাতে পোশাকের রং ও নকশা হতে হবে আরামদায়ক। গরমকালে  হালকা রঙের পোশাক পরাই ভালো। সাধারণত হালকা রঙের পোশাক পরলে গরম কম লাগে। বিশেষ করে সাদা রঙের পোশাক পরলে গরম কম লাগতে পারে। কারণ, সূর্য থেকে বিকিরণ পদ্ধতিতে তাপ পৃথিবীতে এসে পৌঁছায়। কিন্তু সব বস্তুর তাপ বিকিরণ শোষণ করার ক্ষমতা সমান নয়। সাদা রঙের তাপ বিকিরণ শোষণ করার ক্ষমতা সবচেয়ে কম। এই কারণেই সাদা রঙের পোশাক কম উত্তপ্ত হয় এবং গরম কম লাগে। 

অপর দিকে কালো রঙের বস্তু এই তাপ শোষণ করে সবচেয়ে বেশি। কালোর পাশাপাশি আরো গাড় রংয়ের পোশাকগুলোও তাপ বেশি শোষণ করে। তাই এই তীব্র গরমে গাড় রংয়ের কোন পোশাক না পরাই ভালো। এই গরমে পরতে পারেন সাদা, বা অন্য কোনো হালকা রংয়ের পোশাক।  

 

প্রকৃতি তো তার আপন নিয়মে চলবেই। প্রকৃতিকে থামানোর সাধ্য তো আর আমাদের নেই। তবে বুদ্ধি খাটিয়ে প্রকৃতির সঙ্গে তাল মিলিয়ে চলার ক্ষমতা আমাদের আছে বৈকি। তাই গরম কমাতে কাপড়ের রংয়ের দিকে নজর দিন।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ