Skip to content

২রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ডাল দিয়ে ডিম কারি

খাদ্য রসিক বাঙালি জাতির তো প্রতিদিন ই নিত্য নতুন খাবার চাই। আমাদের প্রতিদিনের রান্নাতে অবশ্যই যে জিনিসটা থাকে তা হলো ডাল। ডালের পাশাপাশি ডিমও আমাদের খুবই পছন্দের। তাই আজ আপনাদের এমন একটি রেসিপি বলবো যা খেতে তো সুস্বাদু বটেই। সঙ্গে খুব সহজে বানিয়ে ফেলতে পারবেন এটি। আজ আপনাদের ডিম ও ছোলার ডাল দিয়ে এক নতুন স্বাদের রান্নার রেসিপি জানাবো। তাহলে জেনে নিন রান্নার পদ্ধতি –

উপকরণ: 

 

ছোলার ডাল ১ কাপ। 
ডিম ৫টি। 
আলু চৌক করে কাটা ১কাপ। 
টমেটো কুঁচি ১/২ কাপ। 
পেঁয়াজ-কুচি ২ টেবিল চামচ। 
আদা বাটা ১ চা চামচ। 
রসুন বাটা ১চা চামচ।  
ধনে গুঁড়া ১/২ চা চামচ। 
জিরা গুঁড়া ১/২ চা চামচ।  
মরিচ গুঁড়া  ১ চা চামচ। 
হলুদ গুঁড়া ১/২ চা চামচ।  
টালা জিরা-গুঁড়া ১ চা চামচ। 
দারুচিনি ২ টুকরো। 
এলাচ ৩টি। 
তেজপাতা ২টি। 
ঘি ১ চা চামচ । 
তেল পরিমাণ মতো। 
কাঁচা মরিচ ৪-৫টি। 
ধনেপাতা কুচি ২টেবিল চামচ। 
লবণ স্বাদ মতো। 

 

প্রণালী-

 

প্রথমে ছোলার ডাল ২-৩ ঘণ্টা ভিজিয়ে রাখুন। তারপর পরিমাণ মতো পানিতে ডালগুলো ভালো ভাবে সিদ্ধ করে নিন। এরপর ডিম সিদ্ধ করে ছিলে নিয়ে অল্প লবণ, হলুদ ও মরিচগুঁড়া দিয়ে হালকা ভেজে তুলে নিন। এই একই প্যানেই কাটা আলুর টুকরাগুলো বাদামি করে ভেজে তুলে রাখুন।

 

এবার প্যানে তেল দিয়ে গরম করে পেঁয়াজ কুঁচি, তেজপাতা, দারুচিনি,এলাচ, সব মসলাগুলো ভালোভাবে কষিয়ে নিন। মসলা কষানো হয়ে গেলে ডাল দিয়ে আবার মরিচ-গুঁড়া ভেজে নিন। তারপর তাতে পানি ও লবণ দিন। কিছুক্ষণ পর ভাজা আলু ও কাঁচামরিচ ফালি দিন। ডাল সিদ্ধ হয়ে এলে তাতে ভেজে রাখা ডিম ও টমেটো কুঁচি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন। ৪-৫ মিনিট ঘি,ধনেপাতা কুঁচি ও টালা জিরা-গুঁড়া ছিটিয়ে চুলা ২মিনিটের জন্য চুলা দমে রেখে নামিয়ে ফেলুন। এরপর ভাত বা পরোটার সাথে পরিবেশন করুন। 
 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ