Skip to content

২৪শে অক্টোবর, ২০২৪ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ৮ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

দই ইলিশ

মাছের রাজা যেমন ইলিশ তেমনি স্বাদের রাজাও কিন্তু ইলিশ। ইলিশ মাছের স্বাদ অন্য সকল মাছের চেয়ে অনেক বেশি সুস্বাদু। তাই তো ইলিশ মাছের যে কোনো পদ দিয়েই খাওয়া যায় পেট ভরে ভাত। ইলিশ মাছের তরকারি থাকলে অন্য সকল তরকারি যেনো বেমানান লাগে। এই ইলিশ দিয়েই তৈরি করা যায় অনেক রকমের রান্না। যেমন, সরিষা ইলিশ, কাচ কলা দিয়ে ইলিশ মাছের ঝোল, ইলিশের দোপেয়াজা, ভাপা ইলিশ, শাহী ইলিশ আরও অনেক পদ। কিন্তু 'দই ইলিশ' কখনো কি রান্না করে খাওয়া হয়েছে? খুবই সুস্বাদু এই দই ইলিশ। যা তৈরি করা হয় দই দিয়ে। তাহলে চলুন জেনে আসি আজকের দই ইলিশের রেসিপি। 

উপকরণ: 

 

১) ইলিশ- ৫ টুকরা

২) টক দই- আধা কাপ

৩) আদা বাটা- আধা চা চামচ

৪) রসুন বাটা- আধা চা চামচ

৫) পেঁয়াজ বাটা- ২ টেবিল চামচ

৬) পেঁয়াজ কুচি- ২ টেবিল চামচ

৭) কাঁচা মরিচ- ৭-৮টি

৮) পানি- পরিমাণ-মতো

৯) তেল- পরিমাণ-মতো

পদ্ধতি: 

 

ইলিশ মাছ আঁশ ভালো করে ছাড়িয়ে নিয়ে পছন্দসই টুকরো করে কেটে নিন। এরপর মাছ ২/৩ বার ধুয়ে নিন। ইলিশ মাছ বেশি না ধোয়াই ভালো। এবার চুলায় একটি পাত্র নিয়ে পরিমাণ মতো তেল গরম করে এতে কাটা পেঁয়াজ দিয়ে হালকা ভেজে নিন। হালকা বাদামি কালার হয়ে এলে এতে একে একে সব মসলা ও লবণ দিয়ে দিন সাথে অল্প করে একটু পানি। মসলা মিডিয়াম আঁচে ৫/৭ মিনিট কষিয়ে নিন। মনে রাখবেন মসলা যতটা ভালো কষাবেন,তরকারি ঠিক ততোটাই স্বাদের হবে।

 

কষানো হয়ে এলে এতে ধুয়ে রাখা মাছ আস্তে আস্তে দিয়ে দিন। এবার অল্প আঁচেই রান্না করুন ৫ মিনিট ঢেকে। ৫ মিনিট পর ঢাকনা সরিয়ে দিয়ে ঝোলের পানি দিয়ে আরও ১০ মিনিট রান্না করুন। যখন দেখবেন মসলা গুলো সব মাখা মাখা হয়ে গিয়েছে তখন নামিয়ে নিন। পরিবেশনের সময় চাইলে মাছের উপরে কিছু বেরেস্তা করা পেঁয়াজ দিয়ে দিতে পারেন। এতে করে দেখতে সুন্দর লাগবে। পোলাও, ভাত, তেহারি, মোরগ পোলাও সবকিছুর সাথেই মানানসই এই ' দই ইলিশ '।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ