Skip to content

৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

অর্ধেক নারী নিয়ে ট্রুডোর নতুন মন্ত্রীসভা!

নতুন মন্ত্রীসভা গঠন হলো কানাডায়৷ প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর নেতৃত্বে ৩৯ সদস্যের নতুন মন্ত্রীসভা গঠন হলো৷ তবে এবারের মন্ত্রীসভায় এসেছে বেশ অনেক ভিন্নতা। তার মধ্যে অন্যতম, অর্ধেক নারী সদস্য রাখা।  

২৬ অক্টোবর শপথ নেয় ট্রুডোসহ নতুন মন্ত্রীসভার ৩৯ জন সদস্য।  ট্রুডোকে বাদ দিলে বাকি ৩৮ জনের মধ্যে ১৯ জনই নারী সদস্য। শুধু তাই নয় বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ পদই পেয়েছেন নারী সদস্যরা। তার মধ্যে উল্লেখযোগ্য, উপপ্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রী হিসেবে ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড, প্রতিরক্ষামন্ত্রী হিসেবে অনিতা আনন্দ। 

 

ট্রুডোর এই মন্ত্রীসভা গঠন হওয়ার পর থেকে এ বিষয়ে বেশ অনেকটাই আশার আলো দেখা যাচ্ছে৷ পুরো বিশ্বজুড়েই আলোচনায় নতুন গঠিত মন্ত্রীসভা। নারীর ক্ষমতায়নের পথে এক মাইলফলকও তৈরি হলো বলা যায়। 

উল্লেখ্য, নতুন গঠিত এই মন্ত্রীসভা শুধু যে লিঙ্গ বৈষম্য দূর করতে দৃষ্টান্তমূলক তাই নয়, বরং বর্ণ বিরোধীও বটে। কারণ নতুন মন্ত্রীসভায় বিভিন্ন বর্ণ ও গোত্রের মানুষ রাখা হয়েছে। ৩৮ জনের মধ্যে ৮ জনই আছেন ভিজিবল মাইনরিটির(যাদের গায়ের রঙে সাদা নয়)। 

 

এছাড়াও, এই মন্ত্রীসভায় একজন আদিবাসীও আছেন। ধর্ম ভেদাভেদের বিরোধিতায় মন্ত্রীসভায় ২ জন মুসলমানকেও রাখা হয়েছে। এছাড়া এলজিবিটিকিউ২এস কমিউনিটি থেকেও ৩ জন মন্ত্রী নেওয়া হয়েছে।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ