Skip to content

২৯শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ১৪ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

‘মুক্তি ও স্বাধীনতা নাট্যোৎসব’ চলছে লন্ডনে

লন্ডনে মাসব্যাপী শুরু হয়েছে 'মুক্তি ও স্বাধীনতা নাট্যোৎসব'। প্রতিবছর নভেম্বর এলেই  এই উৎসবের আয়োজন করে থাকেন পূর্ব লন্ডনের বাংলাদেশি অধ্যুষিত টাওয়ার হ্যামলেটস কাউন্সিল। গত ৫ নভেম্বর এই আয়োজন শুরু হয়। এবং ২৮ নভেম্বর পর্যন্ত লন্ডনে এই আয়োজন চলবে। 

 

এবছরও তার ব্যতিক্রম হয়নি। এবার বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে এই আয়োজনের নামকরণ করা হয়েছে 'ফ্রীডম এন্ড ইন্ডিপেনডেন্ট থিয়েটার ফেস্টিভ্যাল'। এমনকি এর প্রতিটি আয়োজনকেও সাজানো হয়েছে বিশ্বের সাধারণ মানুষের মুক্তি ও স্বাধীনতা সংগ্রামের অনুপ্রেরণায়। 

 

গত শুক্রবার এই আয়োজনে উদ্বোধনী পরিবেশনায় স্থানীয় ব্রাডি আর্ট সেন্টারে  গীতিনাট্যের দল ‘ডেডালাস থিয়েটার কোম্পানি’ যুক্তরাজ্যে সাধারণ মানুষ ও অভিবাসীদের অধিকার আদায়ের নানা সংগ্রামের ইতিহাস বর্ণনা করে।  ব্রিটিশ রাজা-রানির ইতিহাসের বিপরীতে যুক্তরাজ্যে সাধারণ মানুষের সংগ্রামের গল্প তুলে ধরার পাশাপাশি বিলেতে বাঙালিদের সংগ্রাম এবং বাংলাদেশের মানুষের মুক্তির কথাও তুলে ধরেছে এ দলটি।  উদ্বোধনী পরিবেশনায় বাংলা গানও পরিবেশিত হয়। বাংলা গান করেন সাইদা তানি। 

 

বিদেশের বুকে বাংলাদেশিদের শিল্প, সাহিত্য, সংস্কৃতি ও ঐতিহ্য তুলে ধরার জন্য একটি বৃহত্তম আয়োজন এটি। এবার এই উৎসবে থাকছে মোট ২৪ টি পরিবেশনা। মঞ্চনাটকের পাশাপাশি গান, গল্প, কবিতা এবং আলোচনায় তুলে ধরা হবে বাংলাদেশের মুক্তিযুদ্ধের পাশাপাশি নারী ও শরণার্থীদের জীবনসংগ্রামের গল্পও। এমনকি সুবর্ণজয়ন্তী উপলক্ষে সারা বছরব্যাপী টাওয়ার হ্যামলেটস কাউন্সিল নানারকম কর্মসূচিও নিয়েছে।