Skip to content

৫ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রথম নারী মেয়র পেলেন জার্মানি

নারীরা আজ বিশ্বের প্রতিটি জায়গায় একটু একটু করে এগিয়ে যাচ্ছে। প্রশাসনিক কাজেও নারীরা এখন এগিয়ে যাচ্ছে। তার ই ধারাবাহিকতায় জার্মানিও ইতিহাসের প্রথম নারী মেয়র পেলেন।

রাজধানী বার্লিনের প্রথম নারী মেয়র পদে বসতে চলেছেন সোশ্যাল ডেমোক্রেটিক পার্টির (এসপিডি) প্রার্থী ফ্রানজিসকা। বার্লিনে এত দিন মেয়রের দায়িত্বে থাকা এসপিডির মাইকেল মুলার এবারের নির্বাচন থেকে সরে দাঁড়ান। ফলে মেয়র পদে একই দল থেকে প্রতিদ্বন্দ্বিতা করেন ফ্রানজিসকা গিফে এবং বিপুল ভোটে জয়লাভ করেন।

জার্মানির গণমাধ্যম জেডডিএফের পূর্বাভাস অনুযায়ী, এবারের নির্বাচনে ২৬ শতাংশ ভোট পেয়েছে এসপিডি। বিদায়ী চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেলের দল সিডিইউ ২৪. ৫ শতাংশ ভোট পেয়ে সামান্য ব্যবধানে হারতে চলেছে। তবে শেষ পর্যন্ত যে দলই জিতুক না কেন, জোট বেঁধেই তাদের পরবর্তী সরকার গঠন করা হবে। জোট বেঁধে সরকার গঠন জার্মানিতে একটি ঐতিহ্য হয়ে দাঁড়িয়েছে। কারণ, সরকার গঠনের মতো নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠ ভোট কোনো দলই পায় না। এবারের জোটে সিডিইউ ও এসপিডি ছাড়াও জোট সরকারের অংশ হতে পারে পরিবেশবাদী গ্রিন পার্টি ও লিবারেল ফ্রি ডেমোক্র্যাট পার্টি (এফডিপি)।

জানা গিয়েছে, জার্মানির নতুন চ্যান্সেলর হতে যাচ্ছেন ওলাফ শোলৎজ এবং এর মধ্য দিয়ে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এসপিডি থেকে চতুর্থ কোনো নেতা দেশটির চ্যান্সেলর হবেন।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ