Skip to content

২৯শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ১৪ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

পিস অ্যাম্বাসেডরদের নিয়ে অনুষ্ঠিত হয়ে গেল সক্ষমতা উন্নয়ন প্রশিক্ষণ

দ্যা আর্থ সোসাইটির আয়োজনে এবং ডাইভারসিটি ফর পিস ও ইউএনডিপি বাংলাদেশ এর সহযোগিতায় ভার্চ্যুয়াল মাধ্যমে পিস অ্যাম্বাসেডরদের নিয়ে অনুষ্ঠিত হয়ে গেল সক্ষমতা উন্নয়ন প্রশিক্ষণ কর্মসূচি। বাংলাদেশের ৬৪ জেলার ৬০ এর অধিক সরকারি এবং বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে ১৫০ এর অধিক পিস এম্বাসেডর এই প্রশিক্ষণ কর্মসূচিতে অংশগ্রহণ করেন । পিস অ্যাম্বাসেডরদের নিয়ে গঠন করা হয়েছে পিস নেটওয়ার্ক ।

প্রশিক্ষণ কর্মসূচি মূলত দুটি ভাগে বিভক্ত করা হয়েছে । প্রথম পবে উদ্বোধনী অনুষ্ঠান এবং ২য় পবে প্রশিক্ষণ সেশন। উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন দ্যা আর্থ সোসাইটির নিবার্হী পরিচালক মোহাম্মদ মামুন মিয়া। তারপর একটি অডিও ভিজ্যুয়ালের প্রদর্শন এর মাধ্যমে পিস অ্যাম্বাসেডর কিভাবে এই প্রক্রিয়ার সাথে অন্তভূক্ত হয়েছে  তা দেখানো হয়েছে । এর পর পিস এম্বাসেডর এর কার্যক্রম সম্পকে বলেন ইউএনডিপি পক্ষ থেকে বক্তব্য রাখেন রেবেকা সুলতানা, প্রজেক্ট অফিসার , পি টি আই বি প্রজেক্ট। জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি, ডাইভারসিটি  ফর পিস এর সাথে পিস এম্বাসেডর গণ স্মমিলিত ভাবে কীভাবে সমাজে আন্তঃ সাংস্কৃতিক সম্প্রীতি বজায় রাখার লক্ষে কাজ করবে এ সম্পর্কে দিক আলোকপাত  করেন। এ বিষয়ে তিনি বলেন, সবার উচিত ধর্ম-বর্ণ গোত্র জাতি নির্বিশেষে সমাজের উন্নয়ন ও শান্তির লক্ষে কাজ করতে হবে। তারপর বক্তব্য রাখেন প্রশিক্ষণ কর্মসূচির প্রধান অতিথি মাননীয় সংসদ সদস্য নাহিম রাজ্জাক। সমাজে শান্তি শৃংখলা রক্ষায় পিস অ্যাম্বাসেডর দের করনীয় সম্পর্কে দিক নির্দেশনা প্রদান করেন এবং বলেন বর্তমান সরকার তারুণ্যবান্ধব সরকার, তরুণদের সমাজের গঠনমূলক কাজে অংশগ্রহন করে দেশ উন্নয়ণ তথা শান্তি প্রতিষ্ঠায় কাজ করে যেতে হবে । মাননীয় প্রধান অতিথি নাহিম রাজ্জাক, এমপি এর বক্তব্যের মাধ্যমে শেষ হয় প্রশিক্ষন কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠান। 

এই কর্মসূচির দ্বিতীয়াংশ শুরু হয় একটি কুইজ প্রতিযোগিতার মাধ্যমে। এই কুইজ প্রতিযোগিতায় পিস অ্যাম্বাসেডরদের থেকে ৫ জন বিজয়ী হন তারা হলো সুমাইয়া রোকোনি, উম্মা সালসাবিল সারা, ফাউজিয়া রহমান, শিহাব এইচ খন্দকার, মোঃ পারভেজ ইসলাম। 

এরপর, ভুল তথ্য প্রদান ও সাইবার ক্রাইম বিরুদ্ধে করণীয় ও আইসিটি ডিভিশনের উদ্যোগ সম্পর্কে আলোচনা করেন সৈয়দ মুজিবুল হক, অতিরিক্ত সচিব ও প্রজেক্ট ডিরেক্টর, আই ডি ই এ প্রজেক্ট, আই সিটি ডিভিশন। প্রশিক্ষণ কর্মসূচির সর্বশেষ সেশন এ বক্তব্য করেন সৈয়দ তায়বুল বাসার, চেয়ারপার্সন, সেভ অ্যান্ড সার্ভ ফাউন্ডেশন। সমাজে নিজ নিজ ধর্ম মেনে চলা, অন্য ধর্মের প্রতি শ্রদ্ধাশীল কিভাবে সমাজে আন্তঃধর্মীয় সম্প্রীতি বজায় রাখা যায় এ সম্পর্কে পিস অ্যাম্বাসেডরদের সামগ্রিক দিক নির্দেশনা প্রদান করেন।

উক্ত প্রশিক্ষণ কর্মসুচির সমাপনি বক্তব্য রাখেন শাকিলা সাত্তার, কো ফাউন্ডার, দ্যা আর্থ সোসাইটি সমাপনি বক্তবে প্রধান অতিথি, সন্মানিত অতিথি এবং সেশন স্পিকারবৃন্দকে ধন্যবাদ জ্ঞাপন করেন। এবং আরো বলেন, এই প্রশিক্ষনের মাধ্যমে পিস অ্যাম্বাসেডররা তাদের সামনের সময়ের কার্যক্রমকে সম্পন্ন করতে সহযোগিতা করবে। এর পাশাপাশি কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের নাম ঘোষণা করেন। এবং সবশেষে  ডাইভারসিটি ফর পিস ও ইউএনডিপি বাংলাদেশ এর সহযোগিতার জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন এবং সামনের সময়ে একসাথে কাজ করার আশাব্যক্ত করেন।