Skip to content

৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

নিয়মিত ব্যায়ামের উপকারিতা

বিজ্ঞান ও প্রযুক্তির যুগ দিন দিন আমাদের অলস বানিয়ে দিচ্ছে। কায়িক পরিশ্রম এতটা কমে এসেছে যা বাড়িয়ে তুলছে স্থূলতা এবং অসংক্রামক ব্যাধি যেমন ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ সহ নানান সমস্যা। এসব সমস্যা থেকে নিজেকে দূরে রাখার একমাত্র উপায় হল প্রতিদিন ব্যায়াম। ব্যায়ামের বিকল্প কিছু নেই।

 

ব্যায়ামের উপকারিতা

 

রোগমুক্ত রাখে

প্রাচীনকাল থেকেই মানুষ ব্যায়ামের গুরুত্ব উপলব্ধি করে এসেছে। এজন্যই যোগ ব্যায়ামের মতো সুপ্রাচীন ব্যায়াম এখনও সমান গুরুত্ব বহন করে। শরীরকে রোগমুক্ত রাখতে নিয়মিত ব্যায়ামের পরামর্শ আধুনিক চিকিৎসকরা আরও গুরুত্বের সাথে বলে আসছেন।

 

আয়ু বৃদ্ধি করে

আপনি রোগমুক্ত থাকলে আপনার আয়ু স্বাভাবিকভাবেই অন্যদের তুলনায় বেশি হবে। আর এজন্য প্রয়োজন ব্যায়াম। ব্যায়াম আপনার দেহ সুস্থ এবং রোগমুক্ত রেখে অকাল মৃত্যুর ঝুঁকি থেকে বাঁচাবে।

 

শরীরে শক্তি যোগায়

নিয়মিত ব্যায়াম করলে আমাদের পেশীর গঠন দৃঢ় এবং মজবুত হয়। ফলে ভারি কাজ করার জন্যও কোনও বেগ পেতে হয় না। অর্থাৎ এক কথায় বলা যায় ব্যায়াম শরীরে শক্তি যোগায়।

 

মন সতেজ করে

আপনার যখন শারীরিক চাপ থাকবে না তখন মানসিক ভাবেও সতেজ থাকবেন। নিয়মিত ব্যায়াম করলে আপনার দেহের সব জড়তা কাটবে, কাজের উন্নতি ঘটবে এবং মন থাকবে উৎফুল্ল।

 

শরীর ব্যথা কমা

ব্যায়াম করলে শরীর ব্যথা হওয়ার কথা সকলেই জানেন। তবে, শরীর ব্যথা কমাতেও যে ব্যায়াম কার্যকর ভূমিকা রয়েছে সেটা শুনেছেন কি কখনো ? হ্যাঁ, ব্যায়াম মাংসপেশি এবং হাড়ের জয়েন্ট সচল রাখার মাধ্যমে সব রকম জড়তা কাটিয়ে তুলতে সাহায্য করে। ফলে বাত ব্যথা সহ সব রকম পেশীর ব্যথা কমাতে সাহায্য করে।

 
জয়েন্ট ভালো রাখে

জয়েন্ট ব্যথা একটি মারাত্মক স্বাস্থ্য সমস্যা। এই সমস্যায় হাঁটা-চলা সহ সাধারণ কাজ কর্মেও ব্যাঘাত ঘটে জয়েন্ট ব্যথার  জন্য। আর এর পেছনে মূল কারণ জয়েন্টের সচলতা কমে যাওয়া, যা একমাত্র ব্যায়ামের মাধ্যমে বজায় রাখা সম্ভব।

 

মস্তিষ্ক সচল রাখে

মস্তিষ্ক সচল রাখার জন্য চাই পর্যাপ্ত রক্ত সরবরাহ। এই রক্ত সরবরাহ নিশ্চিত করতে আমাদের প্রয়োজন শরীরের রক্ত প্রবাহ স্বাভাবিক রাখা। আর ব্যায়াম আমাদের দেহের রক্ত প্রবাহ স্বাভাবিক রাখতে সাহায্য করে।

 

দ্রুত সিদ্ধান্ত নিতে সাহায্য করে

যখন আপনার মস্তিষ্ক সচল থাকবে তখন দ্রুত সিদ্ধান্ত গ্রহণে সক্ষম হবেন। ইতোমধ্যেই উপরের পয়েন্টে আমরা জেনেছি ব্যায়াম মস্তিষ্ক সচল রাখতে সরাসরি ভূমিকা রাখে। অর্থাৎ ব্যায়াম করলে আপনার মস্তিষ্ক দ্রুত কাজ করবে।

 

শরীরের গঠন হয় আকর্ষণীয়

আকর্ষণীয় ব্যক্তিদের শারীরিক গঠন দেখলে সহজেই বুঝবেন তারা নিয়মিত ব্যায়াম করেন। অর্থাৎ ব্যায়াম শারীরিক গঠন সুন্দর করে এবং দেখতে আকর্ষণীয় করে তোলে। শরীরকে আকর্ষণীয় করে তুলতে ব্যায়াম শুরু করুন।

 

ত্বকের সৌন্দর্য বৃদ্ধি পায়

ঘাম ঝরানো ব্যায়াম আমাদের ত্বকের লোমকূপগুলো মেলে দেয় এবং ত্বকের ভিতর থেকে বেরিয়ে আসে ক্ষতিকর বর্জ্য উপাদান। এতে দূর হয় ত্বকের নানা সমস্যা এবং বৃদ্ধি পায় ত্বকের উজ্জ্বলতা এবং সৌন্দর্য। তাই ত্বক ভালো রাখতে নিয়মিত ব্যায়াম করুন।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ