Skip to content

২রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বঙ্গমাতার জন্মদিন আজ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী শেখ ফজিলাতুন্নেছার জন্মদিন আজ। তিনি ১৯৩০ সালের এই দিনে জন্মগ্রহণ করেছিলেন। 

বঙ্গমাতা ৮ আগস্ট ফরিদপুর জেলার তৎকালীন গোপালগঞ্জ মহকুমার টুঙ্গীপাড়ায় জন্মগ্রহণ করেন। ডাকনাম ছিল রেণু। ১৯৩৮ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন এই মহীয়সী নারী। তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শুধু সহধর্মিণীই ছিলেন না, ছিলেন সহযোদ্ধা ও কর্মপ্রেরণাদাত্রী। 

জাতির পিতার লড়াই – সংগ্রামের জীবনে প্রতিনিয়তই তিনি পালন করেছেন গুরুত্বপূর্ণ ভূমিকা। বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবনে ছায়ার মতো  প্রতিটি রাজনৈতিক কর্মকাণ্ডে অফুরান প্রেরণার উৎস হয়ে ছিলেন এই নারী। রাজনীতির নানা দুঃসময়ে তিনি বঙ্গবন্ধুকে দিয়েছেন গঠনমূলক পরামর্শ। তাঁর প্রেরণাই বঙ্গবন্ধুকে বিশ্ব বরেণ্য রাষ্ট্রনায়কে পরিণত করেছিল। 

মুক্তিযুদ্ধ চলাকালীন সময়েও তিনি কাজ করে গেছেন দৃঢ় সাহসিকতার সঙ্গে। পাশে থেকে সাহায্য করেছেন গরীব-এতিম-অসহায় মানুষদের। তিনি তাঁর কাজ, সাহসিকতা ও কর্তব্যনিষ্ঠার জন্য বঙ্গমাতার আসনে অধিষ্ঠিত হয়েছেন। তার এই অনন্য ভূমিকার জন্য বাঙালি হৃদয়ে তিনি চিরকাল স্মরণীয় হয়ে থাকবেন।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ