Skip to content

২রা অক্টোবর, ২০২২ খ্রিষ্টাব্দ | রবিবার | ১৭ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

কখন মিষ্টি খেলে ওজন কমে?

মিষ্টি শব্দ কানে আসতেই মুখে জল চলে আসে খাদ্য-রসিকদের। আর মিষ্টি পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া অনেকটাই কষ্টসাধ্য ব্যাপার। কিছু কিছু মানুষ আছে যাদের মিষ্টি ছাড়া একদিনও চলে না। কিন্তু ওজন বেড়ে যাওয়ার ভয়ে তাদের অনিচ্ছায় মিষ্টি খাওয়া বিসর্জন দিতে হয়। 

তবে নিয়ম মেনে  যদি মিষ্টি খাওয়া হয় তাহলে ওজন কমানো সম্ভব। এটি একটি বিশেষ ধরনের ডায়েট। বিশেষজ্ঞরা এই ডায়েটের নাম দিয়েছেন ‘এগ অ্যান্ড ডেসার্ট ডায়েট’। এই ডায়েটের মূল উদ্দেশ্য যে শুধু ওজন কমানো তা নয়। বরং সারাদিন অকরণে যে খাওয়ার ইচ্ছে হয় সেটাও নিয়ন্ত্রণ করা। যার ফলে বেশ কিছুদিন পর এর উপকার পাওয়া যায়। বিশেষজ্ঞরা এই ডায়েট প্লানে ব্রেকফাস্টে মিষ্টি খেতে বলেছেন। সকালে কোন প্রোটিন সমৃদ্ধ মিষ্টি খেলে সারাদিন যে অকরণে খাওয়ার ইচ্ছেটা জন্মে তা অনেকটা নিয়ন্ত্রণে থাকে বলে মত বিশেষজ্ঞদের। 

দুই দলের ওপর এই ডায়েট প্লানের পরীক্ষা চালানো হয়। একটি দলকে স্বাভাবিক লো কার্বস ব্রেকফাস্ট দেয়া হয়। আর অন্যদলকে শুধু একটি মিষ্টি বেশি দেওয়া হয়। আট মাস পরে দেখা যায় দুই দলই ওজন কমাতে সক্ষম হয়েছে। কিন্তু প্রথম দলটি পরের চার মাসে সেভাবে আর ওজন কমাতে সক্ষম হয়নি। আর তাদের তুলনায় ওজন বেশি কমিয়েছে অতিরিক্ত মিষ্টি খাওয়া দলই। 

এই সমীক্ষা থেকেই মূলত মনে করা হচ্ছে যে, ব্রেকফাস্টে মিষ্টি খেলে ওজন কমে যায় এবং ভবিষ্যতেও উপকার পাওয়া যায়। তাই ‘এগ অ্যান্ড ডেসার্ট’ ডায়েট মেনে চলুন। এতে যেমন পূর্ণতা পাবে আপনার মানসিক চাহিদা তেমনি ভবিষ্যতেও পাবেন এর উপকার।