Skip to content

২৮শে জুন, ২০২২ খ্রিষ্টাব্দ | মঙ্গলবার | ১৪ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

আপনি কি জিম শুরু করবেন?

‘স্বাস্থ্যই সকল সুখের মূল’- কথাটির মধ্য দিয়েই আমরা বুঝতে পারি সুখী হতে হলে শরীর-স্বাস্থ্য ভালো রাখা প্রয়োজন। আবার কথাতেও আছে শরীর ভালো থাকলে মন ভালো থাকে। আর মন ভালো থাকলে যেকোনো কাজই ভালোভাবে করা যায়। সারাদিন কাজের মধ্যে থাকায় ব্যায়ামের জন্য সময় বের করা অনেকের হয়ে ওঠে না, কিংবা কারো নিজে থেকে ব্যায়াম করতে যেতে চায় না। তবে কাজের ফাঁকে যদি একটা নির্দিষ্ট সময় বের করে জিমে যাওয়া যায় তাহলে কেমন হয়?

জিমে অনেক মানুষের মাঝে নিজেরও ইচ্ছে হবে ব্যায়াম করার। কিন্তু জানার বিষয় হচ্ছে আপনি নতুন জিমে যাচ্ছেন, সেক্ষেত্রে কী ধরনের ব্যায়াম দিয়ে শুরু করবেন? এখন নতুন পেয়ে অনেকেই আপনাকে অনেক ধরনের অভিমত দিতে পারে। অনেকে হয়তো পরামর্শ দেবে ভারী ব্যায়াম করার শুরুর থেকে। কিন্তু তা কি ঠিক হবে আপনার জন্য? তাই আপনি শুরুর দিকে যেসব ব্যায়াম দিয়ে শুরু করতে পারেন তা হলো:

লাঞ্জেস
এই ব্যায়ামে পা ফাঁক করে সোজা হয়ে দাঁড়াতে হবে। এই ব্যায়াম করার সময় বাড়তি ওজন নেওয়া যায়। এক্ষেত্রে ডাম্বেল না থাকলে এক লিটার পানির বোতল নিয়েও এটা করতে পারেন। প্রথমে ডান পা সামনে এগিয়ে নিয়ে ভাঁজ করতে হবে, সঙ্গে বাঁ পাও ভাঁজ করতে হবে। তবে হাঁটু মাটিতে ঠেকানো যাবে না। এভাবে অন্য পায়ের পালাবদল করে করে এটা করতে হবে।

স্কোয়াট
এই ব্যায়ামে পা ফাঁক করে সোজা রেখে দাঁড়াতে হবে। তারপর হাঁটু ভাঁজ করে চেয়ারে বসা ভঙ্গিতে বসতে হবে। বসে আবার সোজা হয়ে দাঁড়াতে হবে। তবে খেয়াল রাখতে হবে এই ব্যায়াম করার সময় মেরুদণ্ড যেন সোজা থাকে।

বেন্ট ওভার রো
এই ব্যায়ামে ডাম্বেল লাগবে। পা ফাঁক করে দাঁড়িয়ে হাত দু’টো সোজা করে কোমর থেকে সামনে ঝুঁকে সোজা তাকাতে হবে। নৌকো চালানোর মতো করে হাত ঘোরাতে হবে।

চেস্ট প্রেস
মেঝেতে চিত হয়ে শুয়ে পড়তে হবে। অর্থাৎ পিঠ থাকবে মেঝেতে। পা ফাঁক করে হাঁটু ভাঁজ করতে হবে। এবার হাতে ওজন নিয়ে নামাতে আর ওঠাতে হবে।

ওভারহেড প্রেস
এই এক্সারসাইজ বেন্ট ওভার রোয়ের মতোই করতে হবে। শুধু হাত সামনের দিকে না ছড়িয়ে মাথার ওপরে সোজা করে তুলতে হবে। এই এক্সারসাইজ করার সময় পিঠ একদম সোজা থাকবে।

শরীরকে ফিট রাখতে ব্যায়াম জরুরি। তাই যদি আপনি জিমে যেতে না পারেন সেক্ষেত্রে বাসায় থেকে প্রতিদিন এই ব্যায়াম গুলো করতে পারেন। নিজেকে ফিট ও সুস্থ রাখতে নিয়মিত ব্যায়ামের জুড়ি নেই। তাই সুস্থ ও সুন্দর জীবনযাপনে গড়ে তুলুন নিয়মিত ব্যায়ামের অভ্যাস।

অনন্যা/এসএএস