Skip to content

২রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ডায়াবেটিস রোগীদের কফি খাওয়া কতটা নিরাপদ?

সকালে ঘুম থেকে উঠে হাতে এক কাপ গরম কফি হলে মন্দ হয় না। অনেকে তো কফি ছাড়া সকালটা কল্পনাই করতে পারে না।

 

কিন্তু আপনি যদি হয়ে থাকেন ডায়াবেটিস এর রোগী তাহলে কফি হতে পারে মারাত্মক ক্ষতিকর  আপনার জন্য। ডায়াবেটিস রোগীদের জন্য একটা চার্ট আছে তাদের  খাবার মেইনটেইন করে খাওয়ার জন্য। 

 

ইনসুলিন হল অগ্ন্যাশয়ের প্রধান হরমোন যা কিনা গ্লুকোজকে রক্ত থেকে কোষের ভিতরে  প্রবেশ করতে বাঁধা দেয়। যদি ডায়াবেটিস নিয়ন্ত্রিত না হয় তবে কিডনিতে সমস্যা হতে পারে।

 

গবেষণায় জানা গেছে, যারা ডায়াবেটিক এর রোগী তারা যদি ব্ল্যাক কফি খায় তাহলে তাদের শরীরে কোন ধরনের কোন সমস্যা দেখা দেয় না। কিন্তু যদি দুধ, চিনি, ক্রিম ইত্যাদি ব্যবহার করে কফি বানানো হয় তাহলে সুগার এর লেভেল ভারসাম্যহীন হতে পারে এবং ইনসুলিনের তৈরি হওয়া কমে যেতে পারে।

 

কফিতে আছে অ্যান্টি অক্সিডেন্ট। যা মস্তিষ্কের কার্যক্রম সঠিক ভাবে সঞ্চালন রেখে জ্বালা-পোড়া কম করে। যা শরীরের মারাত্মক ক্ষতি করে। যার কারণে খুব জলদি মানুষ বুড়ি হয়ে যায়। ডায়াবেটিক রোগীদের যদি কফি খেতেই হয় তাহলে সেটা হতে হবে খুবই পরিমাণ মতো এবং মাত্রায় কম। যদি বেশি খাওয়া হয় তাহলে উচ্চ রক্তচাপ বেড়ে যেতে পারে।

 

ডায়াবেটিস রোগীদের কফি খাওয়ার ক্ষেত্রে ব্ল্যাক কফি খেতে বলা হয়েছে তাই যতটা সম্ভব দুধ, চিনি দিয়ে কফি খাওয়া পরিহার করতে হবে। আর তা না হলে পরিমাণে খুবই সামান্য খেতে হবে।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ