Skip to content

৩রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শুক্রবার | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

করোনা শনাক্তে স্মার্ট মাস্ক

বর্তমান বিশ্বে করোনা এক ভয়াবহ রূপ ধারণ করেছে। করোনা সামাল দিতে প্রায় সব দেশই হিমশিম খাচ্ছে। দিন দিন করোনা রোগীর সংখ্যা বাড়ায় ডাক্তারদের ওপর চাপও অনেকাংশে বেড়েছে। করেনা চিকিৎসা নিশ্চিতের পাশাপাশি নিশ্চিত করতে হচ্ছে উপসর্গযুক্ত মানুষের করোনা পরীক্ষার হার। তবে এবার গবেষকরা বায়োসেন্স প্রযুক্তির মাধ্যমে এমন এক মাস্ক আবিষ্কার করেছেন যার মাধ্যমে মাত্র ৯০ মিনিটে ঘরে বসেই করোনা  শনাক্ত করা যাবে।

 

যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয় ও ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) ওয়াইইস ইনস্টিটিউটের গবেষকেরা মাস্কের কাপড়ে সিনথেটিক বায়োলজি রি–অ্যাকশন দৃঢ়ভাবে সম্পৃক্ত করে কোভিড–১৯ ভাইরাসের প্যাথোজেন শনাক্ত করার পদ্ধতিটি আবিষ্কার করেছেন। গবেষকেরা মানসম্পন্ন মাস্কের সঙ্গে বায়োসেন্সরগুলো এমনভাবে যুক্ত করেছেন যে নিশ্বাসের মধ্যে সার্স–কোভ২ ভাইরাসের উপস্থিতি শনাক্ত করা যায়। একটি বোতাম টিপে করোনা শনাক্তকরণের ব্যবস্থাটি চালু করতে হয়। ৯০ মিনিটের মধ্যে ফলাফল এসে যায় এবং সেটা মানসম্পন্ন ল্যাবরেটরির পরীক্ষার সঙ্গে তুলনীয়। প্রযুক্তিটি নিয়ে ন্যাচার বায়োলজিক্যাল জার্নালে গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে।

 

বায়োসেন্সরযুক্ত একটি স্মার্ট মাস্ক কিনে মুখে পরে ৯০ মিনিটের মধ্যেই ফলাফল পাওয়া যাবে এবং এটা প্রচলিত পরীক্ষার সমমানের ফলাফল দেবে। এই বায়োসেন্সরযুক্ত মাস্ক যেকোনো ঔষধের দোকান থেকেই পাওয়া যাবে। বায়োসেন্সর কেএন-৯৫ মাস্কের সঙ্গে যুক্ত থাকবে। এতে মাস্ক পরিহিত ব্যক্তির যদি করোনা পজিটিভ হয়ে থাকে, তবে তা ধরা পড়বে।

 

বর্তমানে করোনা সনাক্তের প্রচলিত পরীক্ষাটি বেশ সময় সাপেক্ষ। আবার এতে করোনা পরীক্ষার নির্দিষ্ট সেন্টারে এসে দীর্ঘ লাইন অতিক্রম করে নমুনা দেয়া হয়। আবার ফলাফলও আসে কমপক্ষে একদিন পরে। তাই এই স্মার্ট মাস্কের মাধ্যমে করোনা  শনাক্তের পদ্ধতিটি করোনা মোকাবিলায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ