Skip to content

৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

মসলার মজা গোলমরিচ 

গোল মরিচ যেমনি সুস্বাদু তেমনি উপকারী। গোল মরিচ একটু ঝাল হয়। এই ঝালের কারণে অনেকের কাছে খুবই পছন্দ আবার অনেকের কাছে পছন্দ না। পছন্দ হোক বা না হোক গোল মরিচের ঔষধি গুণ রয়েছে অনেক আজ আমরা সেই সম্পর্কে জানবো।

 

গোল মরিচের ইতিহাস ঘাটলে দেখা যায় ভারতের দক্ষিণ অঞ্চলে বিশেষ করে কেরালায় ও এশিয়ার দক্ষিণ দেশগুলোতে গোল মরিচ সব থেকে বেশি চাষ করা হয়। 

 

গোল মরিচের ইংরেজি নাম Black Pepper. এর বৈজ্ঞানিক নাম Piper nigrum. Piperacea পরিবারের পুষ্টিতে ভরা ঝাঁঝালো ও শুকনো ফল যা সাধারণত মসলা হিসেবে প্রতিটি রান্নাঘরেই ব্যবহার করা হয়। এটি একটি গাছ থেকে চাষ করা হয় যার মধ্যে এক রকমের ফুল থেকে গোল মরিচের সৃষ্টি হয়। গোল মরিচ সাধারণত কালো,সাদা ও সবুজ এই তিন প্রকারের হয়।

 

গোল মরিচ খাওয়ার বড় সুবিধা হল এটি ওজন হ্রাসে সহায়তা করে, হজমের জন্য ভালো এবং দেহকে ডিটক্সাইফাই করে ক্যান্সার প্রতিরোধ করে।

 

বাঙালি রান্নায় বিভিন্ন মসলার ব্যবহার খাবারের স্বাদকে অনন্য করে তোলায় বিশ্বব্যাপী সমাদৃত এই উপমহাদেশের খাবারের পদগুলো। গোল মরিচ এমনই একটি মসলা, যা কমবেশি প্রায় সব রান্নাতেই ব্যবহার হয় এবং খাবারের স্বাদ আরও ভালো ও মজাদার করে তোলে। 

 

কাঁচা আমের জুস, "মালপোয়া" তে একটু গোল মরিচ গুঁড়ো দিলে খাওয়ার সময় দুই দাঁতের মাঝে পড়বে এবং সুন্দর গন্ধে মুখটা ভরে যাবে সেইসাথে মনও ভালো হয়ে যাবে। 

 

বিশ্বব্যাপী সর্বাধিক ব্যবহৃত মশলা গোল মরিচ। একটু তীক্ষ্ণ ও হালকা মসলাদার স্বাদযুক্ত হওয়ায় অনেক খাবারের সাথেই ভালোভাবে মিশে যায়। এটি শক্তিশালী, উপকারী উদ্ভিদ যৌগগুলির উচ্চ ঘনত্বের কারণে হাজার বছর ধরে প্রাচীন আয়ুর্বেদিক ওষুধে ব্যবহৃত হয়েছে এবং এটি "মসলার রাজা" হিসেবে বিবেচিত হয়েছে।

 

গোল মরিচ শুকিয়ে যাওয়ার পরে পিষে তেল বের করা যায়, যা সৌন্দর্য পণ্যে ব্যবহৃত হয়। গোল মরিচ তেল একটি আয়ুর্বেদিক ম্যাসেজ তেল হিসেবে এবং নির্দিষ্ট সৌন্দর্য ও ভেষজ চিকিৎসায় ব্যবহৃত হয়। 

 

গোল মরিচে রয়েছে পিপেরিন নামক একটি বিশেষ উপাদান। পাশাপাশি মসলাটি আয়রন, ক্যালসিয়াম, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ম্যাংগানিজ, জিঙ্ক, ক্রোমিয়াম, ভিটামিন এ ও সি এবং অন্যান্য উপাদানে ভরপুর। তারা অ্যান্টিমাইক্রোবিয়াল, অ্যান্টিইনফ্লেমেটরি,লিপিড-হ্রাস গুণাবলি ধারণ করতে পারে -যকৃত,কিডনি এবং অন্ত্রের প্রতিরক্ষামূলক ও এন্টিক্যান্সার গুণাবলি রয়েছে। 

 

সুস্বাস্থ্যের জন্য এন্টি অক্সিডেন্ট খুবই প্রয়োজন এবং গোল মরিচে রয়েছে উচ্চ পরিমাণে এন্টি অক্সিডেন্ট যা জীবাণুর বিরুদ্ধে লড়াই করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। গোল মরিচের এন্টিব্যাক্টিরিয়াল উপাদান শরীরে যেকোনো রকমের সংক্রমণের বিরুদ্ধে কার্যকরী ভূমিকা পালন। 

 

দক্ষিণ আফ্রিকান একটি পরীক্ষায় প্রমাণিত হয়েছে যে, গোল মরিচে থাকা পিপারাইন শরীরে যেকোন জীবাণুর বিরুদ্ধে লড়াই করে। বিশেষ করে যখন সেই জীবাণু শরীরে প্রবেশ করে প্রজনন শুরু করে। ফলে মানবদেহ নানা রকমের অসুখ থেকে মুক্তি পেয়ে যায়। 

 

এছাড়া যারা সারাদিন অত্যধিক কাজের চাপের মধ্যে থেকে মানসিকভাবে ক্লান্ত থাকেন তাদের ক্ষেত্রে গোল মরিচ অনবদ্য ঔষধির কাজ করে। এতে বিদ্যমান উচ্চ পরিমাণ ফেনোলিক উপাদান স্বাস্থ্যের জন্য খুবই প্রয়োজন। এগুলো ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করতেও সাহায্য করে।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ