Skip to content

৬ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | সোমবার | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দক্ষিণ আফ্রিকায় নারীরাও পেলেন একাধিক বিয়ের অনুমতি

দক্ষিণ আফ্রিকার নারীরা একসঙ্গে একাধিক পুরুষকে বিবাহ করার অনুমতি পেয়েছেন। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ সংক্রান্ত একটি প্রস্তাবে অনুমোদন দিয়েছে। দেশটিতে পুরুষদের বহুবিবাহ আগে থেকেই অনুমোদিত ছিল।

 

দক্ষিণ আফ্রিকায় দেশে ধর্ষণ ও নারী নির্যাতন কমিয়ে আনার লক্ষে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় দেশে বিবাহ আইন সংশোধন করে নতুন এ আইন প্রণয়ন করার সিদ্ধান্ত নিয়েছেন বলে জানা গেছে। তবে এই ধরনের প্রস্তাবের পর রক্ষণশীল এবং ধর্মীয় গ্রুপগুলোর ব্যাপক চাপের মুখে পড়েছে দক্ষিণ আফ্রিকার সরকার। দক্ষিণ আফ্রিকায় পুরুষের বহুবিবাহের ক্ষেত্রে কোনও বাধা নেই।

 

স্বরাষ্ট্র মন্ত্রণালয় নথিতে জোর দিয়ে বলেছে যে, সরকার একটি নতুন বিবাহ আইন তৈরি করার চেষ্টা করেছে; যাতে দেশের প্রত্যেক নাগরিক আইনি বিধিমালার মধ্যে স্বীকৃত করে একাধিক বিয়ে করতে পারবেন। নতুন আইনে বলা হয়েছে- অতীতে অধিকাংশ বিয়েগুলো ধর্মীয় বিধান মেনে হওয়ার কারণে আইনের কোন বাধ্যবাধকতা মানা হতো না। এতে বিয়ে এবং ডিভোর্স নিয়ে সমস্যা হতো। নতুন আইনে একজন নারী-পুরুষ একাধিক স্বামী কিংবা স্ত্রী নিয়ে একসঙ্গে বসবাস করতে পারবেন; তাতে কোন আইনি ঝামেলা হবে না। নতুন এ আইন পাস হলে নারী-পুরুষ বিয়ের ব্যাপারে আইনি স্বাধীনতা পাবেন বলে মনে করে দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। 

 

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী ডা. অ্যারন মোটসোলেদী, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা, দেশের সনাতন নেতা, ধর্মীয় নেতা, শিক্ষাবিদ, নারী নেতা এবং মানবাধিকার কর্মীদের সমন্বয়ে সরকার নতুন বিবাহ আইনের গ্রিন পেপার তৈরি করেছে। গ্রিন পেপারে বিবাহিত আইনগুলোতে সমতা আনতে পারে বলে জানিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, নতুন বিবাহ আইন চালু হলে সমাজে অন্তর্ভুক্তিমূলক রীতি এবং ধর্মীয় বিবাহ ব্যবস্থার বাইরে নারী-পুরুষ তাদের ইচ্ছা অনুযায়ী বিয়ে করতে পারবেন।

 

দক্ষিণ আফ্রিকার বিরোধী নেতা আফ্রিকান ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক পার্টির (এসিডিপি) নেতা কেনেথ মেসহোয়ে বলছেন, নারীদের ক্ষেত্রেও এমন অধিকার দেওয়া হলে ‘সমাজ ধ্বংস’ হয়ে যাবে। বেশ কয়েকজন তারকাও এমন প্রস্তাবের বিরোধিতা করেছেন।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ