Skip to content

৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

মৌসুমি ফল এর গুণাবলি 

মৌসুম পরিবর্তনের সাথে সাথে বিভিন্ন মৌসুমে বিভিন্ন মৌসুমি ফল পাওয়া যায়। একেক ফলে রয়েছে একেক ভেষজ গুণ ও খাদ্যগুণ। এই বর্ষা মৌসুমে কখনও প্রচণ্ড রোদ আবার কখনও মুষলধারে বৃষ্টি। গরম-ঠাণ্ডা দুই আবহাওয়ার একসাথে বিচরণ ফলে জ্বর, সর্দি,ডায়রিয়া প্রভৃতি অসুখ লেগেই থাকে। শরীরে পানি স্বল্পতার হারও বেড়ে যায়।

 

অসুস্থ হলে ওষুধের পাশাপাশি ফল ও খেতে হয়।এতে করে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। বিভিন্ন মৌসুমে যে মৌসুমি ফলগুলো পাওয়া যায় এগুলো শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং শরীরকে সতেজ রাখে।কিছু মৌসুমি ফলের গুণাগুণ আমরা এখন জানবো।

 

 

মৌসুমি ফল এর গুণাবলি 

আম: ফলের রাজা আম।আম পছন্দ করে না এমন মানুষ পাওয়া সত্যিই কষ্টকর। স্বাদে-গুণে অনন্য একটি ফল।পাকা আমে রয়েছে ভিটামিন 'এ'।এছাড়া ভিটামিন 'বি' ও 'সি',খনিজ লবণ, ক্যালসিয়াম থাকে আমে। হজমের সমস্যা, খসখসে চামড়া, চোখের নানা রোগ,চুল পড়া প্রভৃতি সমস্যা গুলো আম দূর করতে পারে। 

 

মৌসুমি ফল এর গুণাবলি 

কাঁঠাল: আমাদের জাতীয় ফল কাঁঠাল। কাঁচা কাঁঠাল ও পাকা কাঁঠাল উভয়েরই পুষ্টিগুণ রয়েছে। যাদের ডায়াবেটিস রয়েছে তাদের জন্য কাঁচা কাঁঠাল বেশি উপকারী। সেই সাথে রক্তের চিনির মাত্রা স্বাভাবিক রাখার জন্যও কাঁচা কাঁঠালের জুড়ি নেই।

 

মৌসুমি ফল এর গুণাবলি 

লিচু: মৌসুমি ফলের মধ্যে লিচু ভিটামিন ও খাদ্যশক্তির অন্যতম প্রধান উৎস। লিচুতে রয়েছে প্রয়োজনীয় খনিজ উপাদান। এছাড়া ভিটামিন সি এবং অ্যান্টি অক্সিডেন্টে পূর্ণ লিচু মরণব্যাধি ক্যানসার বিশেষত স্তন ক্যান্সার প্রতিরোধে সক্ষম এবং রক্তচাপ নিয়ন্ত্রণে বেশ কার্যকর। লিচু দাঁত,হাড়ের মজবুত ভাব এবং ত্বকের স্বাভাবিক ঔজ্জ্বল্য বজায় রাখতে ভূমিকা রাখে।

 

মৌসুমি ফল এর গুণাবলি 

জাম: পাতলা কালো চামড়ার ভেতরে হালকা গোলাপি যা পাকলে বেগুনি বর্ণ ধারণ করে এটি হল জাম। জামে প্রচুর পরিমাণে ভিটামিন সি,অ্যান্টিওক্সিডেন্ট,জিংক, কপার,ফসফরাস, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম প্রভৃতি উপাদান থাকে যা উচ্চ রক্তচাপ, কোলেস্টেরল, ওজন নিয়ন্ত্রণ থেকে শুরু করে ডায়াবেটিস, ঘাতক ক্যান্সার প্রতিরোধেও সক্ষম। 

 

মৌসুমি ফল এর গুণাবলি 

তরমুজ: অতি পরিচিত এবং সবার প্রিয় একটি ফল তরমুজ। এখন প্রায় প্রতিটি মৌসুমেই এই ফল পাওয়া যায়।এতে রয়েছে অ্যামাইনো অ্যাসিড,লাইকোপেন,ভিটামিন, পটাসিয়াম, ম্যাগনেশিয়াম এবং পানি। তরমুজের রস অতিরিক্ত ঘাম ও তৃষ্ণা দূর করতে খুবই কার্যকর এবং কাজের জন্য আসা ক্লান্তিকে সহজেই দূর করে দেয়।এছাড়া তরমুজের বীজ বেটে ঠাণ্ডা পানিতে চিনিসহ মিশিয়ে খেলে যকৃৎ পরিষ্কার থাকে। 

 

মৌসুমি ফল এর গুণাবলি 

আনারস: ভিটামিন সি সমৃদ্ধ একটি সুস্বাদু ফল হল আনারস। মৌসুম পরিবর্তনের জন্য সাধারণত সর্দি-কাঁশি লেগে থাকে এই সময় আনারস বেশ উপকারী। এছাড়া কৃমি সরাতেও আনারস কাজ করে। 

 

মৌসুমি ফল এর গুণাবলি 

লেবু: ভিটামিন সি সমৃদ্ধ একটি ফল লেবু। এটি পেট ফাঁপা,পেটের সমস্যা, ঠাণ্ডা, সর্দি-কাশিতে খুবই উপকারী। এছাড়া জ্বর ও মুখের ঘা দূর করতে অনন্য ভূমিকা রাখে লেবু।

 

মৌসুমি ফল এর গুণাবলি 

লটকন: একটি দেশীয় গুচ্ছজাতীয় ফল লটকন। মূলত গ্রামে বনে-জঙ্গলে অযত্নে এই ফল জন্ম নিলেও শহরের রাস্তার ধারে ফলের ঝুড়িতে প্রতিনিয়তই দেখা মেলে এই ফলের।টকমিষ্টি এই ফলটি হচ্ছে ভিটামিন সি এর আধার। চর্মরোগ,মুখের স্বাদবদল,তৃষ্ণা নিবারণ এবং পেটের সমস্যা সাড়াতেও লটকন ব্যবহৃত হয়।শুধু ফল নয় এর বীজ, শিকড়, ছাল-বাকল এবং পাতায়ও রয়েছে ঔষধি গুণাগুণ।

 

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ