Skip to content

৭ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | মঙ্গলবার | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ডায়াবেটিসের ঝুঁকি বাড়ে যেসব খাবারে

ডায়াবেটিস এখন পরিচিত একটি সমস্যা। প্রায় প্রতিটি ঘরেই দেখা মেলে ডায়াবেটিস রোগীর। একবার ডায়াবেটিস ধরা পড়লে পছন্দের অনেক খাবারই বাদ পড়ে যায় খাদ্য তালিকা থেকে। বিশেষ করে মিষ্টি বা মিষ্টি জাতীয় খাবার। তবে মিষ্টি জাতীয় খাবারের পাশাপাশি বেশকিছু খাবার ডায়াবেটিসের মাত্রা বাড়িয়ে দেয়। যা থেকে সচেতন হওয়া খুব জরুরি। আজ জানব সেইসব খাবার সম্পর্কে –

 

এনার্জি ড্রিংকস – রক্তে শর্করার পরিমাণ ঠিক রাখতে প্যাকেটজাত পানীয় পানে সতর্ক হতে হবে। কারণ প্যাকেটজাত পানীয়তে থাকা ফ্রুকটেজ উপাদান রক্তে শর্করার পরিমাণ বহুগুণ বাড়িয়ে দেয়। ফলে মানুষ সহজেই ডায়াবেটিসে আক্রান্ত হয়।

মশলাযুক্ত খাবার – অতিরিক্ত মশলাযুক্ত খাবার ডায়াবেটিস রোগীর জন্য ক্ষতিকারক। এসব খাবার খেলে রক্তে গ্লুকোজের মাত্রা বৃদ্ধি পায়৷

আইসক্রিম – পেস্ট্রি, আইসক্রিম, কাপকেক, কুকিজ ইত্যাদি খেতে খুব মজাই লাগে। কিন্তু এই খাবারগুলোই রক্তে ইনসুলিনের মাত্রা বহুগুণ বাড়িয়ে দেয়। তাই এসব খাবার খাওয়ার আগে সতর্ক থাকুন। 

ফাস্ট ফুড – অধিকাংশ মানুষের কাছেই ফাস্টফুড খুব প্রিয় একটি খাবার৷ বাইরে ঘুরতে যাওয়া থেকে বাসায় বিকেলের নাস্তায় ফাস্ট ফুড থাকে পছন্দের তালিকায়। কিন্তু এই ফাস্টফুড খাওয়ার ফলে রক্তে শর্করার পরিমাণ খুব দ্রুত বৃদ্ধি পায়। যা ডায়াবেটিস রোগীদের জন্য মারাত্মক ক্ষতির কারণ হতে পারে৷ তাই ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে খাবার নির্বাচনে সচেতন হতে হবে।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ