Skip to content

২রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আল আকসা রক্ষার্থে গ্রেফতার ২৮ বার

আল আকসা মসজিদকে ঘিরে ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যকার সংঘর্ষ পুরো বিশ্বে সবথেকে আলোচিত ইস্যু। ইসরায়েলের হাত থেকে আল আকসা রক্ষায় ফিলিস্তিনিদের সংগ্রাম কারোই অজানা নয়।  নারী-পুরুষ সকলেই যথাসাধ্য চেষ্টা করছেন আল আকসা রক্ষার্থে। তেমনি এক সাহসী নারী খাদিজা খোওয়াইস। যিনি এ পর্যন্ত ইসরায়েলি বাহিনীর হাতে  ২৮ বার গ্রেফতার হয়েছেন।  

ইসরায়েলি আগ্রাসনের বিরুদ্ধে ২০১৪ সাল থেকে প্রতিটি আন্দোলনে অংশ নেন ৪৪ বছর বয়সী এই নারী। ২০১৪ সাল থেকে এ পর্যন্ত গত ৭ বছরে বিভিন্ন সময় ইসরায়েলি বাহিনীর হাতে মোট ২৮ বার গ্রেফতার হন তিনি। 

খাদিজা নামের এই নারী বসবাস করেন জেরুজালেমে। আল আকসা মসজিদের পাশেই স্বপরিবারে তার বসবাস। তিনি আল আকসায় পবিত্র কোরআন শেখানোর কাজ করেন। এ কাজ করতে গিয়ে ইসরায়েলি বাহিনীর হাতে বারংবার হয়রানির শিকার হয়েছেন তিনি।  

শুধু তিনি একা নন, ইসরায়েলি বাহিনীর আগ্রাসনের শিকার হতে হয়েছে তার পুরো পরিবারকেও। তার তিন মেয়ে ও দুই ছেলেসহ পুরো পরিবার আল আকসার খাদেম। তারা স্বপরিবারে মসজিদুল আকসার সেবায় নিয়োজিত থাকেন।  তাইতো তার পাশাপাশি তার পুরো পরিবারও গ্রেফতার ও হয়রানির শিকার হয়েছেন।  

বহুবার এমন মামলা, গ্রেফতারসহ নানা ধরনের হয়রানির শিকার হয়েও হাল ছাড়েননি সাহসী এই নারী। বরং প্রতিবারই আরও দৃঢ় মানসিকতা নিয়ে ফিরে আসেন তিনি।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ