Skip to content

৭ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | মঙ্গলবার | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রেকর্ড ভেঙে  এক হংকংয়ের নারীর এভারেস্ট জয়

বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্টের শীর্ষে উঠে বিশ্বরেকর্ড গড়লেন হংকংয়ের এক নারী। মাত্র ২৫ ঘণ্টা ৫০ মিনিটেই এভারেস্ট জয় করে এই রেকর্ড গড়েন নারী পবর্তারোহী সাং ইন–হাং। তাঁর আগে কোন নারী পর্বতারোহী এত কম সময়ে এভারেস্টের চূড়ায় উঠতে পারেননি।

 

রেকর্ড ভেঙে  এক হংকংয়ের নারীর এভারেস্ট জয়

 

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এ তথ্য নিশ্চিত করেছে। আল-জাজিরা জানায়, ৪৪ বছর বয়সী হংকংয়ের নারী পর্বতারোহী সাং ইন–হাং ২৫ ঘণ্টা ৫০ মিনিটে ২৯ হাজার ৩১ ফুট (৮৮৪৮.৮৬ মিটার) উচ্চতার এভারেস্টের চূড়ায় উঠেছেন। তিনি গত শনিবার বেলা ১টা ২০ মিনিটে বেস ক্যাম্প থেকে রওনা হয়ে পরের দিন বেলা ৩টা ১০ মিনিটে চূড়ায় পৌঁছান।

 

এর আগে সবচেয়ে কম সময়ে এভারেস্ট জয়ের রেকর্ড রয়েছে নেপালের নারী পর্বতারোহী পুঞ্জো ঝাংমু লামার। ২০১৮ সালে তিনি এ অর্জনে সময় নিয়েছিলেন ৩৯ ঘণ্টা ৬ মিনিট। ১৩ ঘণ্টার ব্যবধানে সেই রেকর্ড ভেঙেছেন হংকংয়ের সাং ইন-হাং।

 

রেকর্ড ভেঙে  এক হংকংয়ের নারীর এভারেস্ট জয়

 

তবে এ স্বীকৃতি পাচ্ছেন না সাং ইন–হাং। স্বীকৃতি পেতে তাকে তথ্য–প্রমাণসহ গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে আবেদন করতে হবে। নেপাল সরকার পর্বতারোহীদের এভারেস্ট জয়ের সনদ দেয়। তবে নতুন কোন রেকর্ড হলে তার সনদ গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষের কাছ থেকে নিতে হয়। সেখান থেকে সনদ দেওয়া হলে তিনি আনুষ্ঠানিকভাবে এ স্বীকৃতি পাবেন।

 

সাং ইন-হাং একসময় স্কুলে পড়াতেন। পরবর্তী সময় পর্বত জয়ের নেশা পেয়ে বসে। এবার নিয়ে তিনবার এভারেস্ট অভিযানে যান তিনি। ২০১৭ সালে সাং ইন–হাং হংকংয়ের প্রথম নারী হিসেবে এভারেস্ট জয়ের কৃতিত্ব গড়েন।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ