ঈদ স্পেশাল মোরগ পোলাও 

ঈদ স্পেশাল মোরগ পোলাও 
ঈদ স্পেশাল মোরগ পোলাও 
মোরগ পোলাও রান্নার জন্য প্রথমে একটি বড় পাত্র নিন। এবার মোরগের মাংস ছোট ছোট করে কেটে ধুয়ে নিন। পোলাও চাল কিছুক্ষণ ভিজিয়ে রাখুন।

ঈদ আয়োজনের খাবার তালিকায় থাকে হরেকরকমের খাবার। তবে পরিবারের সবার পছন্দকে প্রাধান্য দিতে করতে পারেন মোরগ পোলাও।বাংলাদেশে একটি জনপ্রিয় খাবার হচ্ছে মোরগ পোলাও।এটি খেতেও বেশ সুস্বাদু। এই মজাদার খাবারটি ঈদ উদযাপনকে করবে আরো সুন্দর।এছাড়াও অতিথি আপ্যায়নে সহজ এই খাবারটির কোন জুড়ি নেই। ঝামেলা ছাড়াই খুব সহজেই করতে পারবেন এটি৷ চলুন তবে দেখে নেই কিভাবে বানাবেন মোরগ পোলাও-

 


উপকরণ


১। পোলাও চাল – আধা কেজি
২। দেশি মোরগের মাংস – দেড় কেজি
৩। পেয়াজ কুচি – ১ কাপ
৪। পেয়াজ বাটা – ২ টেবিল চামচ
৫। আদা বাটা – ২ চা চামচ
৬। রসুন বাটা – ১ টেবিল চামচ
৭। এলাচ গুঁড়ো – ১ চা চামচ
৮। তেজপাতা – ২ টা
৯। টক দই – ২ টেবিল চামচ
১০। আলু বোখারা – ২ টা
১১। দারুচিনি, লবঙ্গ, জায়ফল এবং জয়ত্রী একসঙ্গে বাটা – ১ চা চামচ
১২। লবণ – পরিমাণমত
১৩। ঘি – ২ টেবিল চামচ
১৪। সয়াবিন তেল – আধা কাপ
১৫। জিরা বাটা – ১ চা চামচ
১৬। হলুদ গুঁড়ো – সামান্য পরিমাণে 
১৭। মরিচ গুঁড়ো – আধা চা চামচ
১৮। ধনে গুঁড়ো – ১ চা চামচ
১৯। চিনি – ১ চা চামচ
২০। গোলমরিচ গুঁড়ো – আধা চা চামচ
২১। কাঁচামরিচ – ২/৩ টা
২২। পেয়াজ বেরেস্তা – ১ কাপ
২৩। পানি – পরিমানমত

 

 

প্রস্তুত প্রণালি


মোরগ পোলাও রান্নার জন্য প্রথমে একটি বড় পাত্র নিন। এবার মোরগের মাংস ছোট ছোট করে কেটে ধুয়ে নিন। পোলাও চাল কিছুক্ষণ ভিজিয়ে রাখুন।

 
এরপর একটি পাত্র নিয়ে তাতে তেল গরম করে নিন। পেঁয়াজ কুচির ৩ ভাগের এক ভাগ তেলে দিয়ে নাড়ুন। কিছুক্ষণ পর তাতে আদা ও রসুন দিয়ে দিন। 


একপর্যায়ে মসলা নাড়তে নাড়তে অনেকটা বুন্দিয়ার মতো দানা হয়ে আসলে তাতে বাকি পেঁয়াজ দিয়ে দিন। এবার সম্পূর্ণ মাংস ঢেলে দিন। সেই সঙ্গে টক দই, দুধ, এলাচি, দারুচিনি, মরিচ, কাঠবাদাম, তেজপাতা, লবণ দিয়ে দিয়ে দিন। এই সময়ে মাংসটা ভালো করে নাড়ুন। 


খেয়াল রাখবেন মাংস সেদ্ধ হয়ে আসলে একটা সুন্দর ঘ্রাণ ছড়াবে। এবার মাংসের পাত্রে পর্যাপ্ত পানি দিয়ে দিন। প্রতি গ্লাস চালের জন্য চার গ্লাস পানি হিসেব করে নিলেই হবে। পানিটা ফুটে এলে ভিজিয়ে রাখা আসা চাল দিয়ে দিন।


এরপর কিছুক্ষণ নেড়ে চুলার আঁচ কিছুটা কমিয়ে রাখুন। ১৫ মিনিট পর পাত্রের ঢাকনা খুলে পুরো চালটা উল্টেপাল্টে দিন।  আবার সেভাবে কিছুক্ষণ রেখে দিন। ৩০ মিনিট পর চাল ফুটে গেলে পরিবেশনের সময় বেরেস্তা পোলাও এর ওপরে ছড়িয়ে সালাদসহ পরিবেশন করুন মজাদার মোরগ পোলাও। এরপর পরিবারের সবাই একসঙ্গে উপভোগ করুন ঈদ স্পেশাল মোরগ পোলাও।