Skip to content

২রা অক্টোবর, ২০২২ খ্রিষ্টাব্দ | রবিবার | ১৭ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

তৈরি করুন মজাদার স্বাদে পাস্তা পায়েস

পাস্তা তো তো সবাই খেয়ে থাকি আমরা। মাংস দিয়ে,সবজি দিয়ে খুব মজা করে ঝাল ঝাল করে রান্না করা হয় পাস্তা। কিন্তু কখনো কি শুনেছেন পাস্তা পায়েস রান্না করা যায়। নাম কি শুনেছেন কখনো? নামটি যেমন সুন্দর তেমনি খেতে ও কিন্তু দারুণ। ঘরের ছোট বড় সবাই খেতে পারবে এই খাবারটি।বিকেলের নাস্তার টেবিলে এই খাবারটি রাখতে পারেন।রান্না করতে খুব বেশি কিছুর প্রয়োজন হয় না। তাই কম সময়ে খুব দ্রুত রান্না করা যায় এই পাস্তা পায়েস। তাহলে চলুন দেখে নেই, কিভাবে তৈরি করবেন এই পাস্তা পায়েস।

উপকরণ 

দুধ ১ লিটার
পানি ১ কাপ
পাস্তা ২ কাপ
ঘন নারকেলের দুধ ১ কাপ
গুড় আধা কাপ
চিনি ১ টেবিল চামচ
মাওয়া আধা কাপ

 

পদ্ধতি 

 

পাস্তা পায়েস তৈরি করতে প্রথমে ১কাপ পানি ও ১লিটার দুধ এক সাথে জ্বাল দিয়ে আধা লিটার করে নিন। দুধ যখন কমে গিয়ে আধা লিটার হয়ে আসবে তখন এর মধ্যে পাস্তা এবং নারিকেল এর দুধ দিয়ে ভালো ভাবে পাস্তা সেদ্ধ করে নিতে হবে। অল্প আঁচেই করে নিবেন। বেশি আঁচে করলে দুধ শুকিয়ে যাবে। সেদ্ধ হতে বেশি সময় নিবে না পাস্তা।

 

যখন দেখবেন পাস্তা সেদ্ধ হয়ে গিয়েছে, তখন এর মধ্যে গুড় ও চিনি দিয়ে দিন। ভালো করে মিশিয়ে দিন(গুড় আগেই গলিয়ে ঠাণ্ডা করে পরে দুধের ভিতর দিবেন। গরম গুড় দিলে দুধ ফেটে গিয়ে নষ্ট হয়ে যাবে। যাতে চিনি ও গুড় একদম মিশে যায়। কিছুক্ষণ পরে দেখবেন দুধ অনেকটা ঘন ক্রিমি হয়ে এসেছে। তখন এর মধ্যে মাওয়া দিয়ে নাড়াচাড়া করেই নামিয়ে ফেলতে হবে। 

পাত্রে পরিবেশন এর সময় উপরে কিছু বাদাম দিতে পারেন বা দিতে পারেন কিশমিশ।