Skip to content

১০ই জুলাই, ২০২৪ খ্রিষ্টাব্দ | বুধবার | ২৬শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ঈদের খাবার তালিকায় কি রাখবেন?

ঈদের দিনের প্রধান আকর্ষণ থাকে বাহারি খাবার। ঈদুল ফিতরে তো মিষ্টিমুখ ছাড়া যেন ঈদের নামাজে যাওয়াই যায়না।  আর এই মিষ্টিমুখের আয়োজনে কিংবা ঈদ উপলক্ষে সারাদিনের মেনুতে রাখুন মজাদার বাহারি খাবার। 

 

ঈদ মানেই সেমাই। তাই সেমাই তো থাকছে,সাথে রাখতে পারেন জর্দা, কিংবা কোন এক মিষ্টি ঘরেই করে ফেলুন। হালুয়া, রসগোল্লা, মনোহরা বা অন্য কোন মিষ্টি যা হাতের কাছের উপাদান দিয়ে সহজেই করে নিতে পারেন। 

 

সকালবেলায় সবাই ঠিক খালি পেটে মিষ্টি জাতীয় খাবার খেতে পারেন না। তাই সকালের তালিকায় মিষ্টিজাতীয় খাবারের পাশাপাশি কোন ঝাল জাতীয় কিছু রাখুন। এই যেমন ধরুন চটপটি বা হালিম অথবা কোন ঝাল জাতীয় পিঠা। করতে পারেন চিকেন নুডুলস বা পাস্তা। 

 

ঈদের দিনের মজাদার খাবারের তালিকা পায়েস অন্যতম। এই তালিকায় রাখতে পারেন সাদা দুধের মজাদার পায়েস বা নলেন গুড়ের পায়েস। 

 

এরপর আসুন দুপুরের জন্য কি আয়োজন করবেন? 

এবেলায় রাখতে পারেন  পোলাও সাথে মজাদার কোন মাসালা চিকেন রেসিপি। অথবা গরুর মাংসের বিরিয়ানি।  অথবা করেনি চিকেন ফ্রাইড রাইসের সাথে চিকেন ফ্রাই। কিংবা সাদা ভাতের সাথে রাখতে পারেন এক পদ মাংস, কয়েক রকম ভর্তা। শেষপাতে রাখুন দই কিংবা বোরহানি। 

 

তবে হ্যাঁ, খাবার আয়োজনে যাই থাকুক সেটা কতটা স্বাস্থ্যসম্মত তা নিশ্চিত করে নিতে হবে। কারণ এই মহামারীর সময়ে স্বাস্থ্যসম্মত খাবার খাওয়া খুব গুরুত্বপূর্ণ।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ