Skip to content

২৩শে অক্টোবর, ২০২৪ খ্রিষ্টাব্দ | বুধবার | ৭ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রে প্রথমবারের মত নারী অর্থমন্ত্রী নির্বাচিত!

ঘর সামলে বাইরে,  সমানভাবে নিজেকে যোগ্য প্রমাণ করে এসেছেন নারীরা। বিজ্ঞান, সাহিত্য থেকে শুরু করে সব স্তরে নিজেকে করে তুলেছেন অনন্যা। এবারে সেই অনন্যাদের ইতিহাসে নতুন ধাপে পদচারণা হল। যুক্তরাষ্ট্রের ইতিহাসে এই প্রথমবার অর্থমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছেন একজন নারী,  জেনেট ইলেন। 

গত মঙ্গলবার সিনেটে ৮৪ ভোটে তার জয় নিশ্চিত হয়। এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে, ফেডারেল রিজার্ভ অ্যান্ড হোয়াইট হাউস কাউন্সি অব ইকোনমিক অ্যাডভাইজারদের নেতৃত্ব দেওয়া প্রথম নারী ইলেন কুশলী প্রেসিডেন্ট জো বাইডেনের আর্থিক নীতির এবং মহামারি কোভিড-১৯ মোকাবেলায় যুক্তরাষ্ট্রের চলমান লড়াইয়ের ক্ষেত্রে প্রধান ভূমিকা পালন করবেন। 

এই পরিপ্রেক্ষিতে জেনেট ইলেন জানান, 'যুক্তরাষ্ট্রে একজন মানুষও  আর ক্ষুধার্ত থাকবে না। তাদের টেবিলে খাবার থাকবে। তারা গৃহহীন হবে না।’ এমনটাই নিশ্চিত করবেন তারা। 

তার জন্য প্রথমেই সমস্যাকে চিহ্নিত করতে হবে। ইলেন  মনে করেন, এসব সমস্যার ব্যাপারে কোন ছাড় দেওয়া যাবে না। 

জেনেট ইলেন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংকে ২০১৪ থেকে ২০১৮ পর্যন্ত প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন । প্রধান হিসেবে দায়িত্বগ্রহণের আগে এক দশক তিনি বোর্ড মেম্বার হিসেবে দায়িত্ব পালন করেছেন, এর মধ্যে চার বছর ছিলেন ভাইস চেয়ার। এবার তিনি যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়েছেন।  তাই অসহায় দুস্থ মানুষের ভাগ্যে সুদিন আশা করাই যায়।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ