Skip to content

২৪শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিষ্টাব্দ | শনিবার | ৯ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

এবছর রোকেয়া পদক পেলেন যে পাঁচ নারী

এ বছর বেগম রোকেয়া দিবসে নারীর ক্ষমতায়ন ও অগ্রগতিতে ভূমিকা রাখার জন্য রোকেয়া পদক পেলেন পাঁচজন নারী।

 

 

 বুধবার রোকেয়া দিবসে বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে তাদের এই সম্মাননা দেওয়া হয়। নারীর আর্থ-সামাজিক উন্নয়নের ক্ষেত্রে অবদানের জন্য মঞ্জুলিকা চাকমা, নারী শিক্ষায় অবদানের জন্য অধ্যাপক শিরীণ আখতার , পেশাগত উন্নয়নের মাধ্যমে নারীর ক্ষমতায়নের ক্ষেত্রে ভূমিকার জন্য কর্নেল ডা. নাজমা বেগম, সাহিত্য ও সংস্কৃতির মাধ্যমে নারী জাগরণের ক্ষেত্রে ভূমিকার জন্য বীর মুক্তিযোদ্ধা বেগম মুশতারী শফি এবং নারীর অধিকার আদায়ের সংগ্রামের জন্য বীর মুক্তিযোদ্ধা ফরিদা আক্তার চলতি বছর এ সম্মানে ভূষিত হয়েছেন। 

 

 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে পদক বিতরণ অনুষ্ঠানে যুক্ত ছিলেন। প্রধানমন্ত্রীর পক্ষ থেকে  পদক জয়ীদের হাতে সম্মাননা, সনদ ও চেক তুলে দেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা। 

 

 

 সমাজে নারীর অধিকার প্রতিষ্ঠায় আমৃত্যু লড়াই করে গেছেন বেগম রোকেয়া । বাল্যবিবাহ, যৌতুক, পণ প্রথাসহ নারীর প্রতি হওয়া সব অন্যায় আচরণের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছেন এই মহীয়সী নারী । তার হাত ধরেই নারী গ্রহণ করেছে মুক্তির  স্বাদ। নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়ার জন্ম ও মৃত্যুবার্ষিকী ৯ ডিসেম্বর। প্রতিবছর এ দিনে বেগম রোকেয়া পদক দেয় বাংলাদেশ সরকার।