Skip to content

২৮শে জুন, ২০২২ খ্রিষ্টাব্দ | মঙ্গলবার | ১৪ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

কিচেন গার্ডেনে থাকুক শখের যত হার্বস

আধুনিক রান্নাঘরে কিচেন গার্ডেন নতুন কিছু না। সচরাচর ধনেপাতা, পুদিনা, থাইম, রোজম্যারি ইত্যাদি হার্বস আমাদের সব রান্নাতেই প্রয়োজন হয় না। তাই অনেক সময় হার্বস কেনাও হয় না। আর প্রয়োজনে খুঁজেও পাওয়া যায় না।

তাছাড়া এসব হার্বসের দামও অনেক। কিন্তু রান্নাঘরে সামান্য জায়গাতেই কিচেন গার্ডেন গড়ে তোলা সম্ভব। এতে তেমন ঝুটঝামেলাও পোহাতে হবে না। সবচেয়ে বড় কথা, কিচেন গার্ডেন গড়ে তুললে সহজেই রান্নার সময় হাত বাড়িয়ে তাজা হার্বস ব্যবহার করতে পারবেন।

কিন্তু রান্নাঘরে কিচেন গার্ডেন করবেন কিভাবে? কাজটি কঠিন না। শুধু এই কটি টিপস অনুসরণ করুন এবং বাড়িতে কদিনেই গড়ে তুলতে পারবেন কিচেন গার্ডেন:

পটিং-এর স্থান নির্বাচন করুন
কিচেন গার্ডেনিং-এর সবচেয়ে বড় সুবিধা হলো আপনি যেখানে ইচ্ছে সেখানেই পটিং করতে পারবেন। তবে এমন স্থান নির্বাচন করবেন যেখানে যথেষ্ট সূর্যালোক আসে। মূলত জানালার সামনে র‍্যাক বানিয়ে নিলে কাজটি সহজ হয়। এছাড়া পানি নিষ্কাশনের ব্যবস্থাও যেন থাকে সেদিকে মনোযোগ দিতে হবে।

কিচেন কম্পোস্ট ব্যবহার করুন
কিচেন গার্ডেনিং-এর পটে ৫০ শতাংশ মাটি দিলেই হয়। কিন্তু কম্পোস্ট? কিচেন ওয়েস্ট দিয়ে কম্পোস্টের কাজ সেরে নেওয়া যায়। ডিমের খোসা, তরকারির খোসা কিংবা চা-পাতা দিয়ে কম্পোস্টের কাজ সেরে নেওয়া যাবে।

বেশি পানি দেবেন না
হার্বসে নিয়মিত পানি দিতে ভুলবেন না। তবে অতিরিক্ত পানি দেওয়ার প্রয়োজন নেই। অনেকেই বেশি পানি দিয়ে টবের মাটি কাদা কাদা করে ফেলেন। এতে গাছের গোড়া পচে যেতে পারে। তাই পর্যাপ্ত পরিমাণ পানি দিন। গরমের সময় দিনে কয়েকবার ভাগ করে পানি দিন।

প্রুনিং-এ ধারালো কাঁচি ব্যবহার করুন
হার্বস নিয়মিত প্রুনিং করলে গাছের স্বাস্থ্য ভালো থাকে। তবে গাছের এক তৃতীয়াংশের বেশি কখনোই কাটবেন না। এমনিতে রান্নার কাজে প্রুনিং এমনিতেই হয়ে যায়। তবে খেয়াল রাখতে হবে হাত দিয়ে চটকে হার্বস যেন ছেঁড়া না হয়। এতে গাছ ক্ষতিগ্রস্ত হয়।

পোকা নির্মূলে ব্যবস্থা নিন
হার্বসে কী কী পোকা হতে পারে, জেনে নিন। পোকা নির্মূলে কী করতে হবে, সে বিষয়ে বিস্তারিত জেনে নিন। এতে আপনার হার্বস ভালো থাকবে।

অনন্যা/এআই