Skip to content

২৮শে জুন, ২০২২ খ্রিষ্টাব্দ | মঙ্গলবার | ১৪ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

সকালে গরম পানি কেন পান করবেন

মানবদেহে প্রায় ৭০ শতাংশই পানি। এছাড়া দেহের অভ্যন্তরীণ তাপমাত্রা নিয়ন্ত্রণ করা, দেহের দূষিত পদার্থ দূর করা, খাদ্য পরিপাক, অস্থিসন্ধি পিচ্ছিল রাখা ও দেহের গুরুত্বপূর্ণ নানা অঙ্গপ্রত্যঙ্গ সচল রাখতে পানির ভূমিকা অপরিসীম। তাই সারা দিনে পর্যাপ্ত পরিমাণে পানি পান করা প্রয়োজন। সকালে খালি পেটে পানি পান করা যে শরীরের জন্য কতটা উপকারী, তা সবাই জানেন। সাধারণত আমরা সাধারণ পানি বা ঠাণ্ডা পানি পান করে থাকি। কিন্তু সকালে গরম পানি পান করা আমাদের শরীরের জন্য বেশি উপকারী।

সকালে গরম পানি পানের উপকারিতা হলো

সকাল মানেই সবার আগে আমাদের যে কথাটা মনে পড়ে, তা হলো পেট সম্পূর্ণ রূপে পরিষ্কার করা। বিশেষ করে যারা কোষ্ঠকাঠিন্য, পেট ব্যথা, গ্যাস ও অম্বলের সমস্যায় ভোগেন, তাদের জন্য গরম পানি বেশ উপকারী।

যদি আপনি পেট খারাপের রোগী হন, তার মানে বুঝতে হবে আপনার হজম সম্পর্কিত সমস্যা আছে। এই সমস্যা থাকলে প্রতিদিন খালি পেটে এক গ্লাস করে গরম পানি পান করলে, সমস্যার হাত থেকে অনেকটাই মুক্তি পেতে পারে। এতে করে হজম শক্তি বৃদ্ধি পায়।

শরীরের বিষাক্তে পদার্থ নির্গত করার ক্ষেত্রেও গরম পানি বেশ কার্যকর। সারা শরীরে ছড়িয়ে থাকা বিষাক্ত পদার্থ নির্গত করার ক্ষেত্রেও গরম পানি সাহায্য করে। এছাড়া গরম পানি শরীরের রক্ত চলাচল নিয়ন্ত্রণ করে।

সকাল বেলা গরম পানি খেলে শরীরে জমে থাকা অতিরিক্ত ফ্যাটের হাত থেকে মুক্তি পাওয়া যেতে পারে।

মাসিকের দিনগুলোতে পেটে ব্যথার হাত থেকে রক্ষা পাওয়ার জন্য গরম পানি খুবই উপকারী। এই সময়ে পেটে যে ক্র্যাম্স জমে তা গরম পানির সাহায্যে অনেকটাই কম হয়ে যায়।

মাথাব্যথার সমস্যা থাকলেও গরম পানি পান আপনাকে সেই কষ্টের থেকে অনেকটাই মুক্তি দিতে পারে। গরম পানি মাংসপেশীতে জমে থাকা বেদনাও দূর করতে সাহায্য করে।

ঠাণ্ডা জনিত কারণে গলার সমস্যা থেকেও গরম পানি মুক্তি দেয়। কিংবা গলা শুকিয়ে আসলে সামান্য গরম পানি পানে সঙ্গে সঙ্গে মুক্তি পাবেন।

শরীর সুস্থ রাখতে গরম পানির বিকল্প নেই। তাই শরীরের রোগ-প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সকালে গরম পানি পানের অভ্যাস করতে পারেন।

অনন্যা/জেএজে