Skip to content

৫ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভাষার মাসে প্রিয় মানুষকে বই উপহার দিন

 ফেব্রুয়ারি মাস মানেই বাঙালির কাছে বই মেলা। এই মেলা কারো আবেগ, কারো ভালোবাসা, কারোর জন্য ভালো লাগা, কারো জন্যে স্মৃতি, কারো জন্যে অপেক্ষা। ছোটো থেকে বড়, আট থেকে আশি বই মেলা সবার জন্যই। 

বই মেলা সকলের জন্য উন্মুক্ত এক জায়গা।  সকল ধরনের বইয়ের এক বিশাল সমাহার। প্রবন্ধ, সাহিত্য, উপন্যাস, কবিতা, ছোট গল্প,বড় গল্প, প্রেমের কাহিনী থেকে শুরু করে ভ্রমণ কাহিনী, যুদ্ধ-বিদ্রোহ থেকে শুরু করে শান্তি সবকিছুর মিশেলে সম্পূর্ণ ফেব্রুয়ারি মাস দূরে চলে অমর একুশে বইমেলা।
বইমেলার মাসে প্রিয় মানুষকে বই উপহার দিন কিংবা দিতে পারেন। নিজের সন্তান কিংবা বাড়িতে যারা বই পড়তে পছন্দ করে তাদের কেউ বই উপহার দিতে পারেন। এছাড়াও প্রত্যেকের মধ্যেই বই পড়ার অভ্যাস করা উচিত। সময়ের সাথে সাথে মানুষের মধ্যে ফোন ব্যবহার করার প্রবণতা ক্রমশই বাড়ছে। সেদিক থেকে বই পড়া খানিকটা কমেছে।  মানুষের মধ্যে তাই সেই সমস্ত জায়গা থেকেও যদি কাউকে একটু দূরে আনা যায় সেজন্য উপহার হতেই পারে।

যেকোনো ব্যক্তিকে বই দেওয়ার আগে কিছু বিষয় মাথায় রাখুন

১- যাকে বই দিচ্ছেন তার বয়সকে গুরুত্ব দেওয়া।
২- যাকেই বই দিচ্ছেন না কেন তার পছন্দ তালিকা জেনে নেওয়া। 
৩- যে ধরনের বই সে ব্যক্তি পড়তে বেশি স্বাচ্ছন্দ্য বোধ করে সে ধরনের বিষয় জানা। 
৪- বই একটা স্মৃতির মত।  তাই যাকে দিচ্ছেন এটি তার কাছে মূল্যবান স্মৃতি।
৫-  বইটি যাতে রুচিশীল এবং শিক্ষনীয় হয়। 
৬- বইয়ের সাথে সময় কাটালে মন স্থির হয়। তাই প্রিয় মানুষের মন স্থির রাখতে বই উপহার দিন।
৭- পরিবারের ছোট সদস্যদের জন্য উপহার হিসেবে বই দিতে পারেন। 
৮- মাস জুড়ে নানান উৎসবকে স্মৃতিময় করে তুলতে প্রিয় মানুষকে বই দিতেই পারেন। 
৯- এমন একটি বই দিন যেটি পড়ার পরে সে বইটির সম্পর্কে উপলব্ধি করতে পারে। বইটিকে নিজের মধ্যে ধারণ করতে পারে যে বইটির মাধ্যমে জীবনে কিছু সুন্দর পরিবর্তন আসতে পারে।
১০ – সরাসরি বই নয়। বইয়ের তো সুন্দর মোড়ক রয়েছে। যাকে বই দিচ্ছেন তাকে আরেকটু সুন্দর মোড়কে মুড়ে বইটি সেই প্রিয় মানুষকে উপহার দিন। 

জীবনকে উপলব্ধি করতে হলে বই পড়ার গুরুত্ব অপরিসীম । বর্তমান সময়ে মোবাইল ফোনে মুখ গুজে থাকতে থাকতে বইয়ের পৃষ্ঠা উল্টে বইকে ছুঁয়ে বই পড়ার সেই বিষয়টা হারিয়ে গিয়েছে বললেই চলে। তাই প্রিয় মানুষকে বলে দেওয়ার মাধ্যমে যদি একটু বই পড়ার অভ্যাস করানো যায় তাহলে সে অভ্যাস মন্দ কিছু না।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ