Skip to content

৪ঠা অক্টোবর, ২০২২ খ্রিষ্টাব্দ | মঙ্গলবার | ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

পেয়ারা পাতার কিছু গুণাগুণ

পেয়ারা বেশ জনপ্রিয় একটি ফল। পুষ্টিগুণে অনন্য এই ফলটির রয়েছে নানা স্বাস্থ্য উপকারিতা। শরীরে রোগ-প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির পাশাপাশি শরীরকে রাখে সুস্থ। শুধু পেয়ারা নয়, পেয়ারা পাতায়ও রয়েছে নানা পুষ্টিগুণ। আজ জানবো পেয়ারা পাতার সকল বিস্ময়কর গুণাগুণ-

চুল পড়া রোধ করে: পেয়ারা পাতা চুল পড়া প্রতিরোধে সাহায্য করে। একটা পাত্রে পানি নিয়ে তাতে পেয়ারা পাতা মিশিয়ে ফুটিয়ে নিতে হবে। ফুটানো পানি চুলে ব্যবহার করলে চুল পড়া কমে যায়। চুল থাকে সুন্দর এবং স্বাস্থ্যোজ্জ্বল।

কোলেস্টেরল কমাতে সাহায্য করে: নিয়মিত পেয়ারা পাতার চা রক্তের কোলেস্টেরল কমাতে সাহায্য করে।ফলে কোলেস্টেরল থাকে নিয়ন্ত্রণে। এছাড়াও পেয়ারা পাতা পানিতে ফুটিয়ে পান করলে হজম শক্তি বৃদ্ধি পায়।

ডায়রিয়া ও ডিসেনট্রি কমাতে কাজ করে: পেয়ারা পাতার তৈরি চায়ের মধ্যে থাকা অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান ডায়রিয়া ও ডিসেনট্রি কমাতে কাজ করে। তাই এসব সমস্যা সমাধানে পেয়ারা পাতার তৈরি চা খেতে পারেন ।

ফুড পয়জনিং রোধে সাহায্য করে: পেয়ারা পাতা ফুড পয়জনিং রোধেও বেশ কার্যকর। এছাড়াও এতে থাকা অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদানের জন্য এটি পাকস্থলীর সমস্যা রোধে দারুণ ভূমিকা রাখে। এই পাতা ডেঙ্গু জ্বরের ঔষধ হিসেবেও কাজ করে।

এছাড়াও, ত্বকের উজ্জ্বলতা ও সৌন্দর্য ধরে রাখতে পেয়ারা পাতার জুড়ি নেই। ত্বকের বিভিন্ন সমস্যায় এটি ঔষধ হিসেবে কাজ করে। অ্যাকনে, পিম্পল, ব্ল্যাকহেডস প্রভৃতি সমস্যা রোধ করতে পেয়ারা পাতার ভূমিকা অনন্য।এইজন্যই শরীর সুস্থ ও সুন্দর রাখতে পেয়ারা পাতা ভীষণ উপকারী।