Skip to content

৪ঠা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শনিবার | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শরীরচর্চায় ঘরের কাজের ভূমিকা

স্বাস্থ্যসচেতন মানুষজন শরীরচর্চা নিয়ে কমবেশি অনেক চিন্তায় থাকে। পুরুষরা শরীরচর্চার নির্দিষ্ট সময় বের করতে পারলেও নারীরা ঘরের কাজ সামলে শরীরচর্চার জন্য ঠিক আলাদা করে সময় বের করতে পারেননা। তাই করোনার এই সময়ে শরীরকে ফিট রাখতে কাজের ফাঁকে ফাঁকে সেরে নেওয়া যেতে পারে কিছু ব্যায়াম। হয়তো আমরা ভাবতেই পারি না যে, এগুলোও ব্যায়াম কিংবা শরীরচর্চার বিকল্প হতে পারে!

শিলপাটা
মোড়কজাত গুঁড়া মসলা এবং মসলা বাটার আধুনিক যন্ত্রপাতি দখল করে নিয়েছে শিলপাটার জায়গা। আধুনিক নাগরিক জীবনে শিলপাটার ব্যবহার দিনকে দিন কমছে। যারা নিয়মিত ব্লেন্ডারে মশলা পেষার কাজটি করে থাকেন তারা ব্যায়ামের জন্য শিলপাটার সেই আগের ব্যবহারে ফিরে যেতে পারেন। এতে কিন্তু হাত ও পেটের ভালো ব্যায়াম হয়।

কাপড় কাঁচা
ওয়াশিং মেশিনে কাপড় ধোয়া থেকে বিরত থাকুন আপাতত। নিজের কাপড় নিজেই ধুয়ে নিন। এতে শারীরিক পরিশ্রম হবে। ভেজা কাপড় নিংড়ানোর ফলে হাতের পেশিতে যে চাপ পড়ে, তা থেকেও হাতের ভালো ব্যায়াম হতে পারে।

ঘর মোছা
করোনাকালে ঘর মোছা সবচেয়ে ভালো ব্যায়াম। এর জন্য খুব ভালো হয় মাটিতে বসে হাত দিয়ে ঘর মুছলে। এতে হাত, পা ও পেটের পেশিতে চাপ পরে। একান্তই অসুবিধে হলে দাঁড়িয়ে মোছার সরঞ্জাম ব্যবহার করুন, সেক্ষেত্রে হাতের ব্যায়ামটা ভালো হবে।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ