Skip to content

২রা অক্টোবর, ২০২২ খ্রিষ্টাব্দ | রবিবার | ১৭ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

বয়ঃসন্ধিকালে কিশোরীদের জন্য গুরুত্বপূর্ণ কিছু খাবার

বয়ঃসন্ধিকাল কিশোরীদের জন্য খুব গুরুত্বপূর্ণ একটি সময়। সাধারণত ১৩ থেকে ১৮ বছর পর্যন্ত এই সময়টিকে বয়ঃসন্ধিক্ষণ বলা হয়। বয়ঃসন্ধিকালে খুব দ্রুত বৃদ্ধি ও গঠন হতে থাকে তাই এসময় বাড়তি শক্তির দরকার হয়।  এসময় তাদের শারীরিক ও মানসিক বিভিন্ন সমস্যাও দেখা দেয়। তাই বয়ঃসন্ধিকালে বিশেষ খাদ্যতালিকায় বিশেষ কিছু খাবার অবশ্যই রাখা উচিত। 

১. শ্বেতসার বা শর্করা

শ্বেতসার বা শর্করা সমৃদ্ধ খাবার এ সময়টাতে শক্তি-দায়ক খাবার হিসেবে কাজ করে। শ্বেতসার বা শর্করা সমৃদ্ধ খাবারের তালিকায় রয়েছে চাল, গম, ভুট্টা, চিনি, গুড়, আলু, মধু ইত্যাদি।

 

২. আমিষ

এ সময়টাতে আমিষ শরীর বৃদ্ধি ও ক্ষয়-পূরণের কাজ করে। তাই খাদ্যতালিকায় আমিষ রয়েছে এমন সব খাবার যেমন; মাছ, মাংস, ডিম, দুধ ও দুধজাত খাবার, বিভিন্ন ধরনের ডাল, সয়াবিন, বাদাম, শিমের বীচি, মটরশুঁটি, তৈলবীজ (তিল/সরিষা) ইত্যাদি রাখা উচিত। 

৩. পানি ও তরল খাবার

সকল ধরনের তরল পানীয় যেমন: বিশুদ্ধ পানি, দুধ, ডাবের পানি, ভাতের মাড়, ডালের পানি, শরবত ইত্যাদি।