Skip to content

২রা অক্টোবর, ২০২২ খ্রিষ্টাব্দ | রবিবার | ১৭ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

২০২১ জুড়ে অনন্যাদের যত সফলতা

এখন নারীর জীবন আর চার দেয়ালে বন্দী নেই। বছর জুড়ে চলমান শত ঝড়ঝাপটার মধ্যেও ঠিকই নিজেদের প্রমাণ করেছেন তারা। তাদের নাম লিখিয়েছেন  প্রধান শিরোনামে।  আলোচনায় এসেছেন বিশ্বজুড়ে। আজ বছর শেষে সেসব অনন্যাদের এক ঝলকে স্মরণ করা যাক তবে। 

 

বছরের শুরুর দিকেই যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথমবার অর্থমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছেন একজন নারী। যার নাম জেনেট ইলেন। জেনেট ইলেন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংকে ২০১৪ থেকে ২০১৮ পর্যন্ত প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন । প্রধান হিসেবে দায়িত্বগ্রহণের আগে এক দশক তিনি বোর্ড মেম্বার হিসেবে দায়িত্ব পালন করেছেন, এর মধ্যে চার বছর ছিলেন ভাইস চেয়ার। এরপর তিনি যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়েছেন।  

ভারতের বেসামরিক পুরস্কার 'পদ্মশ্রী' পেলেন ছায়ানটের প্রতিষ্ঠাতা সদস্য ও বর্তমান সভাপতি সনজিদা খাতুন। কলা বিভাগে তিনি এই পুরস্কার লাভ করেন। ব্রিটেনের ইতিহাসে মুসলিম কাউন্সিলে (এমসিবি) প্রথমবারের মতো নারী প্রধান হিসেবে নির্বাচিত হয়েছেন জারা মোহাম্মদ। এর আগে এই পদে কোন নারীকে দেখা যায়নি। কিন্তু এবার ইতিহাসের পাতায় নিজের নাম সংযোজন করেই ছাড়লেন এই নারী। 

 

গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডসের ৭৮তম আসরে প্রথমবারের মতো সেরা পরিচালক শাখায় মনোনয়ন পেয়েছেন তিন নারী নির্মাতা। এ বছরই প্রথম মনোনয়নের সংক্ষিপ্ত তালিকায় একজনের বেশি নারী পরিচালক জায়গা করে নিলেন। ইতিহাসে প্রথমবারের মতো বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) নেতৃত্বে এসেছেন একজন নারী। তিনি হলেন আফ্রিকান বংশোদ্ভূত নগোজি ওকোঞ্জো-আইওয়েলা।

কাশ্মীরি কন্যা আয়েশা আজিজ, ভারতের কনিষ্ঠ নারী বিমানচালক হিসেবে আত্মপ্রকাশ করলেন। এই অসামান্য কৃতিত্বের মধ্য দিয়ে অধিকৃত অঞ্চলটিতে নারী ক্ষমতায়নের অনুপ্রেরণার উৎস হয়ে উঠেছে ২৫ বছর বয়সী এই তরুণী।ইয়েমেনে প্রথমবারে উৎপাদিত  সোলার মাইক্রোগ্রিডটি দেশটির প্রথম সৌর বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র।যার পুরো অবদান ১০ জন নারীর। ইয়েমেনের আবস জেলায় ১০ জন নারীর একটি দল পুরো কাজটি করেছেন। বর্তমানে যার পুরো পরিচালনার দায়িত্বেও রয়েছেন তারা।

দা প্রফেশনাল ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের (পিসিএ) সভাপতি নির্বাচিত হয়েছেন শার্লট এডওয়ার্ডস। পিসিএ এর ইতিহাসে সভাপতি হিসেবে নির্বাচিত তিনিই প্রথম নারী। গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডসের ৭৮তম আসরে সেরা পরিচালকের সম্মাননা পেলেন ক্লোয়ি ঝাও৷ । যুক্তরাষ্ট্র প্রবাসী এই চীনা নারী নির্মাতা এশিয়ার প্রথম নারী ও অশ্বেতাঙ্গ নারী হিসেবে এই স্বীকৃতি পেলেন।  যার মাধ্যমেই তৈরি হল নতুন ইতিহাস।    

বাংলা ভাষার কথাসাহিত্যে বিশেষ অবদান রাখার জন্য ‘অনন্যা সাহিত্য পুরস্কার-১৪২৭’ পান বিশিষ্ট লেখক ঝর্না রহমান। একশত সত্তর বছরের ইতিহাসে বার্তা সংস্থা রয়টার্সের প্রথম নারী প্রধান সম্পাদক হিসেবে আসছেন আলেসান্দ্রা গ্যালোনি। বিশ্বজুড়ে গ্রহণযোগ্য এই বার্তা সংস্থাটিতে এর আগে কোন নারী এত বড় পদে আসীন হননি। 

ক্রিকেটের সর্বোচ্চ মর্যাদাপূর্ণ ফরম্যাট টেস্ট স্ট্যাটাস পেল বাংলাদেশ নারী ক্রিকেট দল। দীর্ঘ ১৮ মাস আন্তর্জাতিক ফুটবল থেকে বাইরে থাকায় গত ডিসেম্বরে ফিফার র‌্যাংকিং থেকে ছিটকে যায় বাংলাদেশ নারী ফুটবল দল। প্রায় চার মাস পর আবারও ফিফা র‌্যাংকিংয়ে জায়গা করে নেয় বাংলাদেশের মেয়েরা।

দেশের ইতিহাসে প্রথমবারের মতো কোন নারী কোন তফসিলি ব্যাংকের  সিইও ও এমডি পদে যোগদান করেন। এর আগে কখনোই এ পদটির দায়িত্ব পাননি কোন নারী। আর সে ইতিহাস ভেঙে নতুন ইতিহাস গড়লেন হুমায়রা আজম। 

প্রথম বারের জন্য মেয়েদের জন্যে বিশ্বের সর্ববৃহৎ অলিম্পিয়াডে  অংশগ্রহণ করেন দেশের মেয়েরা । শুধু অংশগ্রহণ করেই রেকর্ড তৈরি করেননি অর্জন করেছেন রৌপ্যও ব্রোঞ্জ পদক। সিঙ্গাপুরভিত্তিক সাময়িকী "এশিয়ান সায়েন্টিস্ট" এশিয়ার শীর্ষ ১০০ জন বিজ্ঞানীর একটি তালিকা প্রকাশ করেছে।  যে তালিকায় স্থান দেয়া হয়েছে বিজ্ঞানের বিভিন্ন শাখায় গুরুত্বপূর্ণ অবদান রাখা এশিয়ার ১০০ বিজ্ঞানীকে। আর সে তালিকায় ফুটে উঠেছে বাংলাদেশের  ৩ নারীর সাফল্য। 

পৃথিবীর সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্ট। এবার এর চূড়ায় উঠে ইতিহাসে নাম লেখালেন রক্ষণশীল দেশ সৌদি আরবের এক নারী।রাহা মোহাররক নামের ২৫ বছর বয়সী এই নারী কঠোর রাষ্ট্র সৌদি আরবের ইতিহাসে নিজের কৃতিত্ব দেখালেন। সৌদি আরবের পবিত্র মসজিদুল হারামে প্রথমবারের মত ওমরাহ যাত্রীদের সেবায় দায়িত্ব পালন করছেন নারী নিরাপত্তা কর্মীরা। 

কম খরচে ক্যান্সার নির্ণয়ে অবিশ্বাস্য সাফল্য দেখিয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী ফাতেমা জেরীন ফারহানা।নিউইয়র্ক পুলিশ বিভাগে প্রথম বাংলাদেশি নারী সার্জেন্ট হওয়ার গৌরব অর্জন করলেন কুমিল্লার মেয়ে ফজিলাতুন নেসা। বিশ্বের সর্ববৃহৎ জাদুঘর ফ্রান্সের ল্যুভর মিউজিয়ামের প্রধান হিসেবে নিয়োগ পেয়েছেন একজন নারী। ল্যুভর মিউজিয়ামের ২২৮ বছরের ইতিহাসে প্রথম নারী পরিচালক হিসেবে দায়িত্ব পেয়েছেন লরেন্স দেজ কার্স।

ভ্যাক্সিন লুমিনারি' হিসেবে ব্রিটিশ সরকারের কাছ থেকে স্বীকৃতি পেল বাংলাদেশের মেয়ে তাসনিম জারা। ২০২১ সালের পুলিৎজার পুরষ্কার ঘোষণা করেছেন কর্তৃপক্ষ। তবে এবার সকলের চোখ ধাঁধিয়ে দিয়ে সাংবাদিক না হয়েও বিশেষ ক্যাটাগরিতে পুলিৎজার জিতলো ১৭ বছর বয়সের এক কিশোরী।  

 

কানাডার ১৫৪ বছরের ইতিহাসে প্রথমবারের মতো দেশটির গভর্নর জেনারেলের দায়িত্ব পান কোন আদিবাসী নারী। মেরী সাইমন নামের একজন আদিবাসী নারীকে দেশটির ৩০তম গভর্নর জেনারেল হিসেবে নিয়োগ দেয়া হয়। জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) বাংলাদেশ-এর কান্ট্রি ইকোনোমিস্ট হিসেবে যোগ দিয়েছেন অর্থনীতিবিদ ড. নাজনীন আহমেদ। 

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটির ব্রুকলিনের ডিস্ট্রিক্ট-৩৯ নির্বাচনে নারী কাউন্সিলর হিসেবে নির্বাচিত হলেন বাংলাদেশের মেয়ে শাহানা হানিফ মুনমুন। নিউইয়র্ক শহরে প্রথম কোন বাংলাদেশী নারী কাউন্সিলর নির্বাচিত হয়েছে চট্টগ্রামের মেয়ে শাহানা।

 

মাস্টারশেফ অস্ট্রেলিয়া – রান্নাবিষয়ক জনপ্রিয় একটি রিয়েলেটি শো। মাস্টারশেফ অস্ট্রেলিয়া-২০২১’ এ  সেকেন্ড রানার- আপ হয়েছেন বাংলাদেশের বংশোদ্ভূত কিশোয়ার চৌধুরী। যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসায় প্রথম বাংলাদেশি নারী হিসেবে নিয়োগ পেলেন সিলেটের মাহজাবীন হক। নাসায় সফটওয়্যার প্রকৌশলী হিসেবে নিয়োগ পেয়েছেন তিনি।

 

৩৩৩ বছরের ইতিহাসে মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্যে প্রথম কোন নারী গভর্নর হিসেবে দায়িত্ব নিয়েছেন। ৬২ বছরের এই  গভর্নরের নাম ক্যাথি হকুল। 

ম্যাগসেসে পেলেন অনন্যা শীর্ষদশ জয়ী ড. ফেরদৌসী কাদরী।রামোন ম্যাগসেসে পুরস্কারকে এশিয়ার নোবেল পুরস্কার হিসেবে বিবেচনা করা হয়। 

দেশের উন্নয়নমূলক কার্যক্রমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের ভূয়সী প্রশংসা করে তাকে ‘ক্রাউন জুয়েল’ বা ‘মুকুট মণি’ হিসেবে সম্বোধন করেছে আর্থ ইন্সটিটিউট, কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়, গ্লোবাল মাস্টার্স অফ ডেভেলপমেন্ট প্র্যাকটিস এবং ইউএন সাসটেইনেবল ডেভেলপমেন্ট সল্যুশনস নেটওয়ার্ক।

প্রথম বাংলাদেশি হিসেবে 'গোলকিপার্স গ্লোবাল গোল চেঞ্জমেকার অ্যাওয়ার্ড-২০২১' পেয়েছেন খুলনা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ডিসিপ্লিনের চতুর্থ বর্ষের শিক্ষার্থী ও ‘মনের স্কুল’ এর সহ-প্রতিষ্ঠাতা ফাইরুজ ফাইজা বিথার। সৌদি-সুইডিশ বিজনেস কাউন্সিলের (এসএসবিসি) বোর্ড এবং নির্বাহী কমিটির চেয়ারপার্সন হিসেবে প্রথমবারের মতো মনোনীত হয়েছেন একজন নারী।  তিনি হলেন সৌদি ব্যবসায়ী নেতা ও সিনিয়র এক্সিকিউটিভ লুবনা ওলিয়ান।

তিউনিসিয়ার ইতিহাসে প্রথমবারের মতো কোনো নারী প্রধানমন্ত্রী পদে স্থান পেয়েছে। দেশটির প্রেসিডেন্ট কাইস সাঈদ প্রধানমন্ত্রী হিসেবে বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রকৌশলী নাজলা বাউডেন রোমধান নাম ঘোষণা করেছেন। জার্মানিও ইতিহাসের প্রথম নারী মেয়র পেলেন। রাজধানী বার্লিনের প্রথম নারী মেয়র পদে বসতে চলেছেন সোশ্যাল ডেমোক্রেটিক পার্টির (এসপিডি) প্রার্থী ফ্রানজিসকা। 

সাহসিকতার জন্য সম্মাননা পেলেন রোজিনা ইসলাম। আমস্টারডাম-ভিত্তিক সংস্থা ফ্রি প্রেস আনলিমিটেডে এ বছরের ‘ফ্রি প্রেস অ্যাওয়ার্ড-২০২১’ পেয়েছেন তিনি। ৮৭ বছর বয়সে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন ভারাথা নামের এক নারী। 

ভ্যাটিকান সিটি সরকারের ইতিহাসে প্রথমবারের মতো দ্বিতীয় সর্বোচ্চ পদে কোন নারীকে নিয়োগ দিয়েছেন পোপ ফ্রান্সিস। যুক্তরাষ্ট্রের বহুজাতিক বিনোদন এবং মিডিয়া গ্রুপ ওয়াল্ট ডিজনি। যার ৯৮ বছরের ইতিহাসে প্রথমবারের মতো চেয়ারম্যান পদ পেলো কোনো নারী। 

দেশের প্রথম নারী বডিবিল্ডার মাকসুদা মৌ। তিনি এবার নাম লিখিয়েছেন অন্তর্জাতিক মঞ্চেও। ভারতের মুম্বাইয়ে আইএইচএফএফ অলিম্পিয়া অ্যামেচার বডিবিল্ডিং চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণ করেন তিনি। সাফ অনূর্ধ্ব-১৯ মহিলা চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতকে হারিয়ে শিরোপা জিতে বাংলাদেশ। 

 

অনন্যা শীর্ষদশ পুরস্কার জিতেন দেশের কৃতী দশ নারী। এ বছর  অনন্যা শীর্ষদশ সম্মাননার ২৭ তম আসরে  যারা সম্মাননা পেয়েছেন  তারা হলো- কামরুন্নাহার জাফর (রাজনীতি ক্যাটাগরিতে), শাহীদা বেগম (উদ্যোক্তা ক্যাটাগরিতে), লাফিফা জামাল (প্রযুক্তি ক্যাটাগরিতে), অল্পনা রানী (কৃষি ক্যাটাগরিতে), চয়নিকা চৌধুরী (নাট্যনির্মাণ ক্যাটাগরিতে), স্বপ্না ভৌমিক (কর্পোরেট পেশা ক্যাটাগরিতে), সেঁজুতি সাহা (বিজ্ঞান ক্যাটাগরিতে), তাসনুভা আনান (অধিকারকর্মী ক্যাটাগরিতে), জাহানারা আলম (ক্রীড়া ক্যাটাগরিতে), রূপন্তী চৌধুরী (লোক-ঐতিহ্য ক্যাটাগরিতে)।