Skip to content

২৪শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিষ্টাব্দ | শনিবার | ৯ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

ইয়েমেনে নারী মডেলের ৫ বছরের কারাদণ্ড!

ইনতিসার আল-হাম্মাদি, ইয়েমেনের একজন মডেল ও অভিনেত্রী। অশ্লীলতার অভিযোগ এনে তাকে ৫ বছরের কারাদণ্ড দিয়েছে ইয়েমেনের হুতি বিদ্রোহী কর্তৃপক্ষ। যা নিয়ে পুরো বিশ্বজুড়ে চলছে আলোচনা-সমালোচনা।  

কয়েক বছর ধরেই মডেল হিসেবে কাজ করছেন হাম্মাদি। ইয়েমেনের দুটি টিভি সিরিজে নিয়মিত অভিনয় করছেন তিনি। তার সাথে আরো তিন জন নারী গ্রেফতার হয় এবং তাদেরও কারাদণ্ড দেয়া হয়েছে। তবে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ জানায়, মামলাটি নিয়ে অনিয়ম ও অপব্যবহারের অভিযোগ রয়েছে। 

বিবিসির একটি প্রতিবেদনে বলা হয়, গত ফেব্রুয়ারিতে গ্রেফতার হয়েছিলেন এই নারী। পরে তিনি বেরিয়ে এসে অভিযোগ করেন, সানায় বিদ্রোহীদের হাতে আটক হওয়ার পর কারাগারে তাকে শারীরিকভাবে নির্যাতন করা হয়েছে। ওই সময় তাকে গালাগালসহ লাঞ্চিতও করা হয়। 

অন্যদিকে হুতিদের পরিচালিত বার্তা সংস্থা সাবা এ বিষয়ে জানিয়েছে, সানার একটি আদালত হাম্মাদিকে অশ্লীল কাজ এবং মাদকদ্রব্য রাখার অভিযোগে দোষী সাব্যস্ত করেছে।

উল্লেখ্য, পশ্চিম ইয়েমেনের বেশিরভাগ অংশের নিয়ন্ত্রণে আছে হুতি বিদ্রোহী কর্তৃপক্ষ। ২০১৫ সাল থেকে সৌদি নেতৃত্বাধীন এই জোট সমর্থিত সরকারপন্থী বাহিনীর বিরুদ্ধে যুদ্ধ করছে।