Skip to content

২৭শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিষ্টাব্দ | মঙ্গলবার | ১২ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

নারীদের জন্য খেলাধুলা নিষিদ্ধ করলো তালেবান

তালেবান রাজত্ব শুরু হওয়ায় আফগানিস্তানে বিভিন্ন সময় নারীদের জন্য এসেছে নানা নিষেধাজ্ঞা। আর এবার তালেবানের সাংস্কৃতিক কমিশন ঘোষণা করেছে, ক্রিকেটসহ কোনো ধরনের খেলাধুলায় আফগানিস্তানের নারীরা অংশগ্রহণ করতে পারবেন না। গতকাল বুধবার ( ৮ সেপ্টেম্বর) অস্ট্রেলিয়ার একটি আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। 

তালেবানের সাংস্কৃতিক কমিশনের উপ-প্রধান আহমদুল্লাহ ওয়াসিক বলেন, নারীদের জন্য খেলাধুলা করাটা গুরুত্বপূর্ণ কিছু নয়। আমি মনে করি না নারীদের ক্রিকেট খেলতে দেওয়া উচিত। কারণ নারীদের জন্য ক্রিকেট খেলা গুরুত্বপূর্ণ নয়। ক্রিকেট খেলায় নারীদের মুখ আর শরীর ঢাকা থাকে না। ইসলাম নারীদের এভাবে চলাফেরার অনুমোদন দেয় না।

এ বিষয়ে তিনি আরো বলেন, গণমাধ্যমের ও সোশ্যাল মিডিয়ার এই যুগে সহজেই ছবি আর ভিডিও ছড়িয়ে পড়ে। আর সেসব পুরুষরাও দেখেন। ক্রিকেট আর অন্য যেসব খেলায় নারীদের বেপর্দা হওয়ার সুযোগ থাকে সেসব খেলা ইসলাম ও ইসলামী আমিরাত অনুমোদন করে না। এছাড়াও আইসিসির অস্ট্রেলিয়ায় টেস্ট ম্যাচ বাতিলের সম্ভাবনার বিষয়ে ওয়াসিক বলেন, এ ব্যাপারে তালেবান আপোষ করবে না। তবে এর আগে তিনি গণমাধ্যমকে জানিয়েছেন, আফগান পুরুষরা খেলাধুলায় অংশ নিতে পারবেন। 

 

খেলাধুলায় পুরুষরা আগের মতই অংশগ্রহণ করতে পারবেন। নিষেধাজ্ঞা জারি হয়েছে শুধুমাত্র নারীদের জন্য। এই বছরের শেষের দিকে পুরুষদের জাতীয় ক্রিকেট দলের অস্ট্রেলিয়া সফরের কথা রয়েছে। সেই সফরে পুরুষ ক্রিকেট দল যেতে পারবেন বলে জানিয়েছিলেন সাংস্কৃতিক কমিশনের উপ-প্রধান, আহমদুল্লাহ ওয়াসিক।