Skip to content

২৬শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিষ্টাব্দ | সোমবার | ১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

তৈরি করুন মিষ্টি আলুর হালুয়া 

মিষ্টি আলু তো সবাই খেয়েছেন সেদ্ধ করে। কিন্তু কখনো কি এই মিষ্টি আলু দিয়ে  হালুয়া বানিয়ে খেয়েছেন? মিষ্টি আলু কিন্তু এমনিতেই অনেক বেশি স্বাদের। সেদ্ধ করে খেতেই সবাই বেশি পছন্দ করে থাকে। কিন্তু আপনি যদি একবার এই আলু দিয়ে হালুয়া বানিয়ে খান, তাহলে এর প্রেমে পড়ে যাবেন। খুব বেশি কিছুর প্রয়োজন হয় না এই মিষ্টি আলুর হালুয়া বানাতে। তাই তো খুব জলদি বানানো হয়ে যায় এই স্বাদের হালুয়া। বিকেলের নাস্তায় বা সকালের নাস্তার টেবিলে রাখতে পারেন এই হালুয়াটি। তাহলে চলুন জেনে নেই, কিভাবে তৈরি করবেন এই মিষ্টি আলুর হালুয়া।

যা যা লাগবে

১. দেড় চামচ ঘি
২. তিনটি দারুচিনি
৩. তিনটি এলাচ
৪. এক কেজি মিষ্টি আলু সেদ্ধ
৫. এক কাপ চিনি
৬. অল্প জাফরান
৭. দুই কাপ গুঁড়ো দুধ

পদ্ধতি

হালুয়া বানাতে প্রথমে সেদ্ধ মিষ্টি আলুগুলো কে ভালো করে ম্যাস করে নিন। এক্ষেত্রে ব্লেন্ডার বা হাতের সাহায্য নিয়ে ম্যাস করে নিতে পারেন আলু। এতে করে কোন দলা দলা ভাব থাকবে না আলু তে। এরপর একটি পাত্র চুলায় দিয়ে তাতে ঘি দিয়ে গলিয়ে নিন। গরম হয়ে গেলে এতে ম্যাস করা মিষ্টি আলু, দারুচিনি এবং এলাচ দিয়ে ভালো  করে নাড়তে থাকুন। এক্ষেত্রে জ্বাল কম দিয়ে নড়াচড়া করতে হবে। নাহলে পুড়ে গিয়ে হালুয়ার স্বাদ নষ্ট হয়ে যাবে। 

 

১০ মিনিট ভালো করে নাড়তে থাকুন এরপর এতে পরিমাণ মতো চিনি যোগ করুন। চিনি দিয়ে আবার কিছুক্ষণ নাড়ুন। এতে করে চিনি ভালো করে গলে যাবে। যখন বুঝবেন চিনি গলে গেছে তখন এর মধ্যে জাফরান রঙ দিয়ে আবার কিছুক্ষণ নাড়ুন। যাতে করে রঙ হালুয়ার সাথে মিশে যায়। যখন দেখবেন হালুয়া পাত্র টি ছেড়ে দিচ্ছে বা একটা আঠালো ভাব চলে আসছে তখন এর মধ্যে গুঁড়া দুধ দিয়ে ৫ মিনিট নেড়ে পাত্রে পরিবেশন করুন। 

 

পাত্রে পরিবেশন এর সময় চাইলে উপরে কিছুটা বাদাম দিয়ে দিতে পারেন। ব্যস গরম গরম পরিবেশন করুণ মজাদার মিষ্টি আলুর হালুয়া।