Skip to content

২রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রথম সেলফির সেই ইতিহাস!

হাতের কাছে যদি থাকে মুঠোফোন তাহলে আর দেরি কিসের ক্লিকে ক্লিকে বন্দী হয় সুন্দর মূহুর্তগুলো। আর বর্তমান সময়ে ছবি তোলাই যেন সেলফির মধ্যে নিজেকে নানান আঙ্গিকে ফুটিয়ে তোলা। সুন্দর জায়গা থেকে সুন্দর মূহুর্ত কে না চায় সেই স্মৃতি ছবির মধ্যে আটকে রাখতে। মোবাইল ফোন এর ফ্রন্ট ক্যামেরাটাই যেন তার সহজ পথ। নিজের ইচ্ছে মত স্বাচ্ছন্দ্যে তোলা যায় ছবি। প্রয়োজন হয় না ছবি তুলে দেয়ার জন্য ক্যামেরা ম্যান। কিন্তু আমরা কি কখনো ভেবেছি এই সেলফির আবিষ্কার হল কোথা থেকে? কে এই বা এর আবিষ্কারক?  তবে আসুন জেনে নেয়া যাক বর্তমান সময়ের সবথেকে জনপ্রিয় বিষয় সেলফি নিয়ে। 

এলোমেলো চুলের এক যুবক। তার দু’হাত বুকের কাছে রাখা। অবশ্য দৃষ্টি সরাসরি ক্যামেরার দিকে নয়। ফ্রেমের মাঝখানে না থেকে কিছুটা একপাশে রয়েছেন তিনি, সাধারণত সেলফিতে যেমন থাকে। ১৮২ বছর আগে তোলা এই ছবিটিতেই যুক্তরাষ্ট্রের লাইব্রেরি অব কংগ্রেস বিশ্বের প্রথম সেলফি বলে স্বীকৃতি দিয়েছে।লাইব্রেরি অব কংগ্রেসে সংরক্ষিত আছে ছবিটি। ফ্রেমে বাঁধানো ছবিটির নিচে লেখা রয়েছে, বিশ্বের প্রথম আলোকচিত্র যেখানে আলাদা করে আলোর ব্যবহার করা হয়েছে।

বিশ্বের প্রথম এই সেলফি তুলেছিলেন রবার্ট কর্নেলিয়াস নামে এক রসায়নবিদ। অবশ্য তখনও সেলফি নাম পায়নি রবার্টের নিজের তোলা ছবিটি। মাত্র ৩০ বছর বয়সে ছবিটি তুলেছিলেন তিনি। যুক্তরাষ্ট্রের লাইব্রেরি অব কংগ্রেসের তথ্য অনুযায়ী, রবার্টই বিশ্বের প্রথম সেলফি তুলেছিলেন। যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়ার থাকতেন রবার্টের পরিবার। তার বাবা রূপার তৈরি জিনিসপত্র বিক্রি করতেন। পারিবারিক ঝাড়লণ্ঠনের ব্যবসাও ছিল তাদের। 

১৮৩৯ সালে তোলা হয়েছিল রবার্টের এই সেলফি। লাইব্রেরি অব কংগ্রেস লিখেছে, ছবিটি রবার্ট তুলেছিলেন তাদের পারিবারিক ঝাড়লণ্ঠনের দোকানের পেছন দিকে। উজ্জ্বল আলোর জন্য দোকানে ঝোলানো ঝাড়বাতির আলোর ঠিক সামনেই দাঁড়াতে হয়েছিল রবার্টকে। ক্যামেরার লেন্স খুলে টানা ১৫ মিনিট তার সামনে স্থির হয়ে দাঁড়িয়ে থাকতে হয়েছিল তাকে। তারপর ছবিটি ওঠে। সে সময় ড্যাগেরোটাইপ ফটোগ্রাফিতে ছবি তুলতে অনেক সময় লাগত। বেশি সময়ের জন্যই সম্ভবত রবার্টের সেলফিতে তার দৃষ্টি অসাবধানতাবশত ক্যামেরা থেকে সরে যায়। তবে নিখুঁত না হলেও প্রথম সেলফির কৃতিত্ব পেতে অসুবিধা হয়নি রবার্টের।  

               

২০১৩ সালে অক্সফোর্ডের ডিকশনারিতে সেলফি শব্দটি জায়গা পায়। ওই বছরই অক্সফোর্ড বর্ষসেরা শব্দ হিসেবেও ঘোষণা করে সেলফিকে। রবার্ট অবশ্য নিজস্বী তুলেছিলেন তার ১৭৪ বছর আগেই। জীবনে চলার পথে এমন অনেক কিছুই থাকে যার ইতিহাস আমাদের অগোচরেই রয়ে যায় প্রায়৷ তবে কখনো কখনো জানার ইচ্ছে আর আগ্রহতে যেন অজানার চাদর খুলে যায়।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ